খুঁজুন
সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ, ১৪৩১

ভয়ংকর গর্ত বিশ্ববিদ্যালয় সড়কে, বন্ধ যান চলাচল

জেলা প্রতিবেদক, নোয়াখালী
প্রকাশিত: বুধবার, ২৩ আগস্ট, ২০২৩, ২:২৯ অপরাহ্ণ
ভয়ংকর গর্ত বিশ্ববিদ্যালয় সড়কে,  বন্ধ যান চলাচল

নোয়াখালীর সদর উপজেলায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সড়কে বড় আকারের গর্তের সৃষ্টি হয়েছে। বুধবার (২৩ আগস্ট) ভোর রাতে ৬-৭ ফুট প্রস্থের এ গর্ত সৃষ্টি হয়।

তখন থেকে গর্তের পাশ দিয়েই ছোট যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। তবে ভারি ও বড় যান চলাচল বন্ধ রয়েছে। ফলে বিপাকে পড়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

সড়কটি বিশ্ববিদ্যালয়-সুবর্ণচর সড়ক হিসেবে পরিচিত। এর আগে ওই গর্তের কিছু দূরে খাল খননের ফলে সড়ক ডেবে যাওয়ার ফলে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের দ্বিতল বাস চলাচল বন্ধ ছিল।

বিশ্ববিদ্যালয়ের পরিবহনের চালক মো. তাজু বলেন, রাস্তার গর্তের ফলে আমাদের সকল বাস চলাচল বন্ধ রয়েছে। আমরা দূরে শিক্ষক শিক্ষার্থীদের নামিয়ে দিচ্ছি। তারা হেটে আসতে হচ্ছে। এতে করে ভোগান্তি কমছে না।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আনা নেওয়া করা বিআরটিসি চালক আবুল কালাম বলেন, আমাদের দ্বিতল বাস গুলো যাতায়াত করতে পারছে না। আমরা দূরে শিক্ষার্থীদের নামিয়ে দিচ্ছি। সড়কের উপর বাস রাখতে হচ্ছে। খুব দ্রুত সড়কটি সংস্কারের প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ভোর রাতে কালভার্টের উপরের অংশটি ভেঙে গর্তের সৃষ্টি হয়। পরে একপর্যায়ে এটি বড় আকারের গর্তে পরিণত হয়। আমরা গর্তটিতে বিভিন্ন নিশানা টানিয়ে রেখেছি। ছোট যানবাহন চলাচল করছে। আমাদের কোনো বাস চলাচল করতে পারছে না।

সড়কে গর্তের খবরে ঘটনাস্থলে আসেন সড়ক ও জনপথ অধিদপ্তর নোয়াখালীর উপ-বিভাগীয় প্রকৌশলী ওয়াছিউদ্দিন আহমেদ। তিনি বলেন, সড়কটি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। আমাকে বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানানোর পরপরই ঘটনাস্থলে আসি। যেভাবে দ্রুত চলাচলের উপযোগী হয় সে বিষয়ে আমাদের নির্বাহী প্রকৌশলী মো. শাকিরুল ইসলাম মহোদয়কে জানাবো।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, গর্তের সবার ভোগান্তি হচ্ছে। আমরা বিষয়টি সড়ক জনপদ নোয়াখালীকে জানিয়েছি। তারা পরিদর্শন করেছে। দ্রুত যেনো ব্যবস্থা গ্রহণ করা হয় সে বিষয়ে তাদেরকে বলা হয়েছে।

সড়ক ও জনপথ অধিদপ্তর নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী মো. শাকিরুল ইসলাম বলেন,যেহেতু এখানে কালভার্ট ভেঙেছে তাই নতুন করে কালভার্ট নির্মাণ করতে হবে। স্টিলের ডেকিং সিট দিয়ে আপাতত চলাচলের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে। এটি হলে যানচলাচল স্বাভাবিক হবে।

বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮:০০ অপরাহ্ণ
বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

ষষ্ঠ উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনে দ্বিতীয় ধাপের নির্বাচনী তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২১ এপ্রিল। মনোনয়ন বাছাই ২৩ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। আগামী ২১ মে এ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন রবিবার বীরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হিসেবে ৬জন মনোনয়ন দাখিল করেন।

ভাইস চেয়ারম্যান পদে ৪জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জনের মনোনয়নপত্র দাখিল চেয়ারম্যান পদে দিনাজপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও দিনাজপুর জেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য আবু হুসাইন বিপু, উপজেলা আওয়ামী লীগের সাবেক কোষাধ্যক্ষ মোঃ মনোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ ওয়াহেদুজ্জামান বাদশা, দিনাজপুর জেলা বিএনপির উপদেষ্টা মোঃ রেজওয়ানুল ইসলাম (রিজু), শতগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কে.এম কুতুব উদ্দিন মনোনয়নপত্র দাখিল করেছেন।

ভাইস-চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান মোঃ মোনায়েম মিয়া, ইঞ্জিনিয়ার পরিমল কুমার রায়, মেঃ রশিদুল ইসলাম, শ্রমিক নেতা মোঃ মামুনুর রহমান মামুন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আয়শা আক্তার বৃষ্টি, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ শাহানাজ পারভীন, অনিতা রায়।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাচন অফিসার আঁখি সরকার জানান, উপজেলার ১১টি ইউনিয়ন এবং ১টি পৌর সভায় মোট ভোটারের সংখ্যা ২৬৫৫৩৫জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১৩৩৬৭৫জন এবং মহিলা ভোটার ১৩৮৮৫৯জন।

সারাদেশে ইন্টারনেটের গতি কম

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ১২:৫৮ অপরাহ্ণ
সারাদেশে ইন্টারনেটের গতি কম

দেশজুড়ে ইন্টারনেটের গতি ধীর। শুক্রবার মধ্যরাত ইন্টারনেটের গতি কমেছে। শনিবার সকাল থেকে সমস্যা আরও বেড়েছে। বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, সিঙ্গাপুরে ফাইবার কেবল ‘ব্রেক’ করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ গ্রাহকেরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছেন।

বিএসসিপিএলসি-এর ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমেদ গণমাধ্যমকে জানিয়েছে, সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইডথ সরবরাহ হয়। এর পুরোটাই এখন বন্ধ আছে। আমরা চেষ্টা করছি সিমিউই-৪ (প্রথম সাবমেরিন কেবল) দিয়ে বিকল্প ব্যবস্থা করতে। সিঙ্গাপুরে ফাইবার কেবল ব্রেক করায় বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে।

তিনি জানান, আজ শনিবার বিকেলের মধ্যে জানা যাবে, এটা কবে নাগাদ স্বাভাবিক হবে।

 

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি ইমদাদুল হক জানিয়েছেন, ইন্টারনেটের গতি কম হওয়ায় গ্রাহকরা তাদের কাছে ফোন করে অভিযোগ জানাচ্ছেন

ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ১২:৫০ অপরাহ্ণ
ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮

পবিত্র ঈদুল ফিতরের আগে ও পরে সারাদেশে সড়ক, রেল ও নৌ পথে মোট ৪১৯টি দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন এক হাজার ৪২৪ জন।

শনিবার (২০ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ পরিসংখ্যান তুলে ধরেন।

মোজাম্মেল হক চৌধুরী জানান, সড়ক-মহাসড়কে ৩৯৯টি সড়ক দুর্ঘটনায় ৪০৭ জন নিহত ও এক হাজার ৩৯৮ জন আহত হয়েছেন।

তিনি আরও জানান, রেল পথে ১৮টি দুর্ঘটনায় ২৪ জনের মৃত্যু ও ২১ জন আহত হয়েছেন। নৌ পথে দুটি দুর্ঘটনায় সাতজনের মৃত্যু ও পাঁচজন আহত হয়েছেন।

"> ">
বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে থার্ড টার্মিনালের দেয়াল ভেঙে ভেতরে বাস, প্রাণ গেল প্রকৌশলীর বীরগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের জরাজীর্ণ ব্যারাকের  ঘরের নির্মাণ কাজে জেলা প্রশাসক পরিদর্শন কাহারোলে  ছাত্রলীগের ঈদ ও বৈশাখী কনসার্ট অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ইঞ্জিন বিকল, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত নারাইনকে বিশ্বকাপে ডাকছে ওয়েস্ট ইন্ডিজ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ বগুড়ার শেরপুরে নদীতে গোসল করতে গিয়ে শিশুর মৃত্যু বীরগঞ্জে বাংলা নববর্ষ ও মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত বীরগঞ্জে ১০৫ টি পরিবারে ঈদ উপলক্ষে মাংস বিতরণ গাজায় ধ্বংসপ্রাপ্ত মসজিদে ঈদের নামাজ আদায় ফিলিস্তিনিদের যুক্তরাষ্ট্র থেকেই ইধিকার মন্তব্যের জবাব দিলেন কোর্টনি বিছনাকন্দি ইউপির সাধারণ নির্বাচন স্থগিত যাত্রী সংকটে ধুঁকছে গাবতলী সৌদির সঙ্গে মিল রেখে ঝিনাইদহে ঈদুল ফিতরের জামাত ঈদের নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ ঈদের একদিন আগেই ফাঁকা উত্তরের মহাসড়ক