খুঁজুন
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ, ১৪৩১

ছুটছে পেঁয়াজ, বেগুন গাজর পেছনে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩, ৬:২৫ অপরাহ্ণ
ছুটছে পেঁয়াজ, বেগুন গাজর পেছনে

পেঁয়াজের বাজারে অস্থির গত কয়েকদিনই। এরইমধ্যে কেজিতে ২০ টাকা বেড়েছে দাম। পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে দাম বাড়ছে বেগুন, গাজরসহ প্রায় প্রতিটি সবজির।

গত সপ্তাহে যে বেগুন ১২০ টাকা দরে বিক্রি হয়েছে এ সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১৫০ টাকায়। গত সপ্তাহে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া গাজরের দাম কেজি প্রতি ৬০ টাকা বেড়ে এ সপ্তাহে ২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যে পেঁয়াজের দাম ছিল ৭০ টাকা, তা এখন ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

শুধু বেগুন, গাজর কিংবা পেঁয়াজই নয় প্রায় প্রতিটি সবজি ও মশলা জাতীয় কাঁচামালের দাম কেজিতে ২০ থেকে ৮০ টাকা পর্যন্ত বেড়েছে। তবে গত সপ্তাহে ২৬০ টাকা কেজি দরের টমেটো এ সপ্তাহে কেজি প্রতি ১০০ টাকা কমে ১৬০ টাকায় বিক্রি করা হচ্ছে। শুক্রবার রাজধানীর বারিধারা কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে৷

ক্রেতাদের অভিযোগ- ‘জ্যামিতিক’ হারে বাড়ছে সবজির দাম। এভাবে দাম বাড়তে থাকলে টিকে থাকাটাই মুশকিল হবে। অনিয়ন্ত্রিতভাবে বেড়ে চলা এই সবজির বাজারের লাগাম টানবে কে?

বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে লম্বা বেগুন ৮০ টাকা দরে বিক্রি হলেও কেজি প্রতি ২০ টাকা বেড়ে এ সপ্তাহে ১০০ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে ৭০ থেকে ৮০ টাকার গোল বেগুন কেজি প্রতি ৪০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১২০ টাকায়। এ ছাড়া ১২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া নীল বেগুন (তাল বেগুন) এ সপ্তাহে ১৫০ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে।

গত সপ্তাহে ১০০ টাকা কেজির ছোট করলা এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১২০ টাকায়। ৮০ টাকা কেজির বড় করলা বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। প্রতি পিস ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হওয়া লাউ এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়।

কিছু সবজির দাম অপরিবর্তিত থাকলেও ৭০ থেকে ৮০ টাকার নিচে বাজারে কোনো সবজি নেই। গত সপ্তাহে ৪০ টাকা কেজিতে বিক্রি হওয়া আলুর দাম অপরিবর্তিত রয়েছে। এছাড়া মূলা, পটল, ধুন্দল, ঝিঙ্গার দাম অপরিবর্তিত রয়েছে। বাঁধাকপি ও ফুলকপির দাম কমেছে ১০ টাকা।

বাজার করতে আসা আম্বিয়া বেগমের সাথে ঢাকা পোস্টের কথা হলে তিনি বলেন, সব কিছুতে দাম। আগুনের মতো দাম। দেখতেই তো পাচ্ছেন। কিছুই বলার নেই। প্রতিনিয়ত দাম বাড়ছে আর আমরা কিনে খাচ্ছি। কিছুই করার নেই। এগুলো দেখার বা নিয়ন্ত্রণের কেউ নেই। চাল থেকে সবজি সবকিছুই এখন সিন্ডিকেটের কব্জায়।

আবদুল্লাহ আল মামুন নামের আরেক ক্রেতা বলেন, দাম কেমন সেটা তো অনুমান করতেই পারছেন। এক কেজি সবজি যদি ৮০ থেকে ২০০ টাকায় বা তার বেশি দামে কিনতে হয় তাহলে আমরা কেমন আছি সেটা জিজ্ঞাসার প্রয়োজন নেই। সবকিছুতেই দাম। এতদিন মাছ মাংস, চাল ডিমে দাম বেড়েছে। এখন সবজিতেও। আমরা তাহলে কিভাবে বাঁচব? প্রতিদিন তো আর ৮০ টাকার এক কেজি ধুন্দল দিয়ে সংসার চলে না। এর সাথে চাল, ডাল, মাংস, ডিম বা আরও সবজি দরকার পড়ে। সবমিলিয়ে মানিয়ে চলা মুশকিল!

তিনি বলেন, বেসরকারি চাকরি করি আমি। পেনশন নেই। যে বেতন পাই তা শুধু বাজারেই শেষ। বাসা ভাড়ায় শেষ। আমি বৃদ্ধ হলে কী হবে বা কিভাবে বাঁচব জানি না। সবকিছু মিলে ভালো নেই। এভাবে চললে কতদিন টিকতে পারব?

দাম কেন বাড়ছে জানই চাইলে সবজি বিক্রেতা আলী আহমদ বলেন, আমাদের কিছুই করার নেই। মোকামে দাম বাড়ায়। আমরা যেমন দামে কিনি তার চেয়ে অল্প কিছু লাভে বিক্রি করি। আমরা তো আর বাজার নিয়ন্ত্রণ করি না। যারা বাজার নিয়ন্ত্রণ করে তাদের সাথে কথা বলেন। সবকিছুর দাম তো বাড়ছে, তাও তো মানুষ কিনছে।

বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১৯ অপরাহ্ণ
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

দিনাজপুরের বীরগঞ্জে সোমবার ২২ এপ্রিল ২০২৪ বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে ও প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) ২০২৪ এর সহযোগীতায় উপজেলা প্রাণি সম্পদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহী এর সভাপতিত্বে তিনি বক্তব্যে বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বীরমুক্তিযোদ্ধারা এ বাংলাদেশকে স্বাধীন করেছিল।

তারই স্বপ্নকে বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখহাসিনা সরকার স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে সারা দেশে প্রাণি সম্পদ দপ্তরের মাধ্যমে গ্রামাঞ্চলে পশু পালনে সঠিক দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। সকলেই নিজ নিজ বাড়ীতে গরু-ছাগল, হাঁস-মুরগী পালন করে নিজেই স্বাবলম্বী হবেন এবং নিজ এলাকার পুষ্ঠি অভাব থেকে রক্ষা হবে। মাননীয় প্রধান মন্ত্রী শেখহাসিনা ২০৪১ সালেল মধ্যে বাংলাদেশকে স্মাট বাংলাদেশে পরিণত করার লক্ষে ব্যাপক ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন বীরগঞ্জ পৌর মেয়র মোঃ মোশারফ হোসেন, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ওসমান গণি। উপজেলা ভেটেরিনারী সার্জন ডাঃ শামীমা আক্তার, বীরগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃ শিবলী সাদিক, খামারী রবাট মার্ডী, সৈয়দ আশরাফ মাহামুদ, মোঃ সাইদুর রহমান, মোছাঃ আলিফ নুর বেগম। ৫ দিন ব্যাপী সেবা প্রদশীতে পাল্টাপুর ইউনিয়নের ভোগডোমা গ্রামে ফ্রি ক্যাম্পের মাধ্যমে ৫ শত গরুকে ভ্যাকসিন, মোহাম্মদপুর ইউনিয়নের রসুলপুর গ্রামে কৃষিনাশক ঔষধ খাওয়ানো হয় এবং বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ হলরুমে কৃষকদের নিয়ে একদিনের কর্মশালা অনুষ্টিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলার ১১টি ইউনিয়নের থামারীগণ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেল প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. তমা মনি।
উত্তরের কন্ঠ /এ,এস

পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

জেলা প্রতিবেদক (ঠাকুরগাঁও)
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১০ অপরাহ্ণ
পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জন্ম-মৃত্যু নিববন্ধন নিশ্চিতকরণ, ভূমি অধিকার ও কৃষি ভূমির সংস্কার বিষয়ে ভূমিহীনদের জন সমাবেশ হয়েছে।

সোমবার সকালে উপজেলা পরিষদ অডিটরিয়ামে ভূমিহীন সমন্বয় পরিষদের আয়োজনে এ সমাবেশ হয়। কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের সভাপ্রধান অবিনাস চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ আখতারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক,পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল,

সমাজসেবা অফিসার রফিকুল ইসলাম, উন্নয়ন সংস্থা সিডিএ’র উপ-পরিচালক আলীম আল রাজী, আঞ্চলিক সমন্বয়কারী কাউসারুল আলম, জেলা ভুমিহীন সমন্বয় পরিষদের সাবেক সভাপ্রধান জালাল উদ্দিন, জন সংগঠন ঐক্য পরিষদের নেতা রমজান আলী প্রমূখ।

সমাবেশে সংগঠনের ধারণা পত্র পাঠ করেন সলমন রায় এবং ৩ দফা দাবিতে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করেন জনসংগঠনের সদস্যরা। সমাবেশে প্রায় ৫’শ ভূমিহীন নারী পুরুষ অংশ নেয়।

উত্তরের কন্ঠ /এ,এস

বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

 জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:০৮ অপরাহ্ণ
বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

বগুড়ার ধুনটে দীর্ঘ ১ দশক বন্ধ থাকার পর পুনরায় ঝংকার সিনেমা হল চালু হওয়ায় সিনেমা হলে টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি ফ্রি দিচ্ছেন হল মালিক পক্ষ। ১০০ টাকা দিয়ে সিনেমার ১ টি টিকিট কিনলেই টিকিটের সাথে ১ প্যাকেট বিরিয়ানি পাওয়া যাচ্ছে সেখানে।

রোববার (২১ এপ্রিল) থেকে উপজেলার ঐতিহ্যবাহী ঝংকার সিনেমা হলে ব্যতিক্রমী এ উদ্যোগ হাতে নিয়েছে হল কর্তৃপক্ষ। মূলত সিনেমা হলে দর্শক টানতেই এই কৌশল অবলম্বন করেছে বলে জানিয়েছেন হল মালিক ইসহাক খানের ছেলে ইমরান খান। হল মালিকের ছেলে ইমরান খান বলেন, আমাদের হল ৫০০ আসন রয়েছে। প্রতি টিকিটের দাম ১০০ টাকা করে। দর্শকদের হলে ভেড়ানোর জন্য প্রতি টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি দেওয়া হচ্ছে। যতদিন সিনেমা চলবে ততদিন টিকিটের সঙ্গে এই ফ্রি বিরিয়ানি দেওয়া হবে জানান তিনি।

তিনি আরও বলেন, টিকিটের সঙ্গে বিরিয়ানির প্যাকেট ফ্রি দেওয়ায় দর্শকদের চাপ বেড়েছে। এছাড়াও সিনেমা দেখার সময় বিরিয়ানি খেতে পেরে দর্শকেরাও খুশী হচ্ছেন। জানা যায়, ১৯৮৪ সালে ধুনট শহরে ঈসা খানের মালিকানাধীন ঝংকার সিনেমা হল স্থাপিত হয়। দর্শক শূন্যতায় ২০১৪ সালে হলটিতে ছবি প্রদর্শন বন্ধ হয়। দীর্ঘ এক দশক পর গত ২০ এপ্রিল থেকে আবারও ঝংকারে ছবি প্রদর্শন শুরু করে হল কর্তৃপক্ষ।

বর্তমানে হলে প্রদর্শিত হচ্ছে এবারের ঈদুল ফিতরে মুক্তি পাওয়া লিপস্টিক সিনেমা। এতে অভিনয় করেছেন আদর আজাদ ও পূজা চেরিসহ অনেক অভিজ্ঞ অভিনেতা।

উত্তরের কন্ঠ /এ,এস

"> ">
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা যে দোয়া পড়লে আপনার জন্য জান্নাত ফরিয়াদ করবে তিতাস গ্যাস ট্রান্সমিশনে ত্রুটি, ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বন্ধ ৩১ মে আলোচনায় বসতে পাঠানো হয়েছে চিঠি ফের এফ এ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি আরও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে থার্ড টার্মিনালের দেয়াল ভেঙে ভেতরে বাস, প্রাণ গেল প্রকৌশলীর বীরগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের জরাজীর্ণ ব্যারাকের  ঘরের নির্মাণ কাজে জেলা প্রশাসক পরিদর্শন কাহারোলে  ছাত্রলীগের ঈদ ও বৈশাখী কনসার্ট অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ইঞ্জিন বিকল, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত নারাইনকে বিশ্বকাপে ডাকছে ওয়েস্ট ইন্ডিজ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ বগুড়ার শেরপুরে নদীতে গোসল করতে গিয়ে শিশুর মৃত্যু