খুঁজুন
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ, ১৪৩১

পাঁচ বছর স্কুলে না গিয়েও নিয়মিত বেতন ভাতা তোলেন প্রধান শিক্ষক

উপজেলা প্রতিবেদক (চিনিরবন্দর)
প্রকাশিত: বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩, ৫:৫৩ অপরাহ্ণ
পাঁচ বছর স্কুলে না গিয়েও নিয়মিত বেতন ভাতা তোলেন প্রধান শিক্ষক

দিনাজপুরের চিরিরবন্দরে প্রায় পাঁচ বছর ধরে স্কুলে না গিয়েও নিয়মিত বেতন ভাতা তোলার অভিযোগ উঠেছে একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উপজেলার রাজাপুর বুড়িহাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসগর আলী স্থানীয় প্রভাব খাটিয়ে পাঁচ বছর ধরে স্কুলে না গিয়েও অফিস সহকারি ও সহকারি প্রধান শিক্ষকের মাধ্যমে হাজিরা খাতা বাসায় নিয়ে গিয়ে হাজিরা খাতায় স্বাক্ষর করেন বলে জানা গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, বিদ্যালয়টি ১৯৯৪ সালে স্থাপিত হয় এমপিও ভুক্ত হয় ২০০০ সালে।

বর্তমানে বিদ্যালয়ের মোট ছাত্র ছাত্রী সংখ্যা ৬০ জন। বিদ্যালয়টি প্রতিষ্টাকালীন সময় হতে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন আসগর আলী। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি প্রধান শিক্ষকের আপন বড় ভাই আহসান হাবিব ও তার আপন ভাতিজা সহকারি প্রধান শিক্ষক মামুনুর রশিদ। ২০১৮ সালে স্কুলের পাশে দূর্গা পুজা মন্দির কমিটির সাথে প্রধান শিক্ষকের ব্যক্তিগত জমি নিয়ে বিরোধের পর থেকে আর স্কুলে আসে না তিনি। সরেজমিনে স্কুলটিতে গিয়ে দেখা যায়, জরা-জীর্ণ অবস্থায় রয়েছে ক্লাস রুমগুলো। নেই বিদ্যালয়ের কোন সাইনবোর্ডও। বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেনির ক্লাসে রুমে গিয়ে মেলেনি শিক্ষকের দেখা। ক্লাসে বসে গল্প করছে ১০ থেকে ১২ জন ছাত্র-ছাত্রী। ছাত্র-ছাত্রীদের কাছে তাদের প্রধান শিক্ষক স্কুলে আসেন কিনা জানতে চাওয়া হলে তারা বলে স্যারকে কোন দিন স্কুলে দেখি নাই। তবে স্যারকে আমাদের বাসার ওইদিকে দেখতে পাই নিয়মিত। এসময় তাদের ক্লাস রোল জানতে চাওয়া হলে তারা বলতে পারে নি।তারা জানায় তাদের রোল দেয়া হয়নি। তাদের হাজিরাও নেয়া হয় না। এসময় অফিস রুমে গিয়ে প্রধান শিক্ষকের সাথে দেখা করতে চাইলে সহকারি এক শিক্ষক জানান প্রধান শিক্ষক স্কুলে আসেননি। কেন স্কুলে আসেনি জানতে চাইলে বলেন আমরা কিছু জানি না।

প্রধান শিক্ষকের হাজিরা খাতা দেখতে চাইলে হাজিরা খাতা নাই বলে জানান শিক্ষকরা। বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেনির ছাত্রী জুঁই আক্তার বলে, আমার বাড়ির কাছেই হেড স্যারের বাসা। কিন্তু স্যারকে কোন দিন স্কুলে দেখি নাই। খালি জানি আসগর আলী স্যার আমাদের স্কুলের হেড স্যার। জুঁই আক্তারের কাছে তার ক্লাস রোল জানতে চাওয়া হলে তার ক্লাস রোল বলতে পারেনি। সে বলে আমাদের তো রোল দেয় নাই। আর আমরা যে স্কুলে আসি আমাদের হাজিরা হয় না। একই শ্রেণির আরেক শিক্ষার্থী শির্মল সরেন বলেন, হেড স্যারকে আমরা স্কুলে কখনো আসতে দেখি নাই। বাহিরে দেখি কিন্তু স্কুলে আসে না কি কারনে স্কুলে আসে না আমরা তো জানি না। বিদ্যালয়ের দপ্তরি মহেশ্বর রায় বলেন, হেড স্যার দীর্ঘদিন ধরে বিদ্যালয়ে আসে না কি কারো আসে না তা আমি বলতে পারব না। বিদ্যালয়ের সহকারি হিন্দু ধর্মীয় শিক্ষক শচীন বলেন, আমাদের বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেশ কয়েক বছর ধরে বিদ্যালয়ে আসে না। কারন হিসেবে তিনি বলেছেন বিদ্যালয়ের পাশে স্থানিয় দূর্গা পুজা মন্দির কমিটির সাথে প্রধান শিক্ষকের ব্যক্তিগত জমি নিয়ে বিরোধের পর ভিভিন্ন মামলা হয়।

তার পর থেকে আর স্কুলে আসে না। বিদ্যালয়ের নাম প্রকাশের অনিচ্ছুক এক সহকারি শিক্ষক বলেন, মামলার বিষয়টি সামনে আনে উনি স্কুলে আসে না কারন স্কুলের সভাপতি তার আপন বড় ভাই, সহকারি প্রধান শিক্ষক তার ভাতিজা হওয়ায় দীর্ঘদিন ধরে স্কুলে না আসলেও তার বিরুদ্ধে কেউ কোন ব্যবস্থা গ্রহন করতে পারেনি। রাজাপুর বুড়িহাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আসগর আলী বলেন, স্কুলের পাশে আমার ব্যক্তিগত জমি নিয়ে কয়েক বছর আগে বিদ্যালয়ের পাশে দূর্গা পুজা মন্দির কমিটির সাথে বিবাদ হলে বিভিন্ন মামলা হয় ।সে সময় আামার বিরুদ্ধে তারা মূর্তি ভাঙ্গার মামলা দেয়।বিদ্যালয়ের পাশে মন্দির হওয়ায় তারা বিভিন্ন ভাবে আমাকে হুমকি দেয় যে স্কুলে আসলে আমর বিরুদ্ধে তারা আরো মূর্তি ভাঙ্গার মামলা দিবে তাই আমি স্কুলে না গেলেও স্কুলের যাবতীয় কাজ করি।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি প্রধান শিক্ষকের আপন বড় ভাই আহসান হাবিবের মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেনি। স্থানিয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজি ইকবাল হোসেন বলেন, রাজাপুর বুড়িহাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে। শিক্ষক ও কয়েকজন অভিভাবক আমাকে বিষয়টি অবগত করেন ।পরে বিষয়টি খোঁজ খবর নিয়ে জানতে পারি ঠিকই প্রধান শিক্ষক ২০১৮ সাল থেকে স্কুল আসে না।কিন্তু নিয়মিত বেতন তুলেন। পরে বিষয়টি নিয়ে উপজেলা পরিষদের মাসিক সভায় মাধ্যমিক শিক্ষা অফিসারকে বলেছিলাম পরে বিষয়টি খোঁজ খবর নিয়ে জানতে পারি ঠিকই প্রধান শিক্ষক ২০১৮ সাল থেকে স্কুল আসে না।কিন্তু নিয়মিত বেতন তুলেন। পরে বিষয়টি নিয়ে উপজেলা পরিষদের মাসিক সভায় মাধ্যমিক শিক্ষা অফিসারকে বলেছিলাম পরে উনি বলেছিলেন বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

কিন্তু কি যে ব্যবস্থা নিলো প্রধান শিক্ষক স্কুলে আসে না। চিরিরবন্দর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফজলে এলাহি বলেন, ওই স্কুলের প্রধান শিক্ষক আমার অফিসে স্কুলে প্রয়োজনীয় কাজে নিয়মিত আসে দেখা হয় ।উনি যে ২০১৮ সাল হতে স্কুল করে না সে বিষয়ে আমাকে কেউ লিখিত অভিযোগ করেনি। স্থানিয় ইউপি চেয়ারম্যান উপজেলা পরিষদের মাসিক সভায় বিষয়টি নিয়ে আপনাকে অবগত করেছিলেন তখন কি কোন ব্যবস্থা নিয়েছিলেন এ বিষয় নিয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফজলে এলাহি বলেন, সে বিষয়টি নিয়ে তখন গুরুত্ব দেয়া হয়নি কারন স্থানিয় ভাবে এসব মতবিরোধ থাকতে পারে তাই সেটা তখন তদন্ত করে দেখা হয়নি। এখন বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১৯ অপরাহ্ণ
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

দিনাজপুরের বীরগঞ্জে সোমবার ২২ এপ্রিল ২০২৪ বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে ও প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) ২০২৪ এর সহযোগীতায় উপজেলা প্রাণি সম্পদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহী এর সভাপতিত্বে তিনি বক্তব্যে বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বীরমুক্তিযোদ্ধারা এ বাংলাদেশকে স্বাধীন করেছিল।

তারই স্বপ্নকে বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখহাসিনা সরকার স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে সারা দেশে প্রাণি সম্পদ দপ্তরের মাধ্যমে গ্রামাঞ্চলে পশু পালনে সঠিক দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। সকলেই নিজ নিজ বাড়ীতে গরু-ছাগল, হাঁস-মুরগী পালন করে নিজেই স্বাবলম্বী হবেন এবং নিজ এলাকার পুষ্ঠি অভাব থেকে রক্ষা হবে। মাননীয় প্রধান মন্ত্রী শেখহাসিনা ২০৪১ সালেল মধ্যে বাংলাদেশকে স্মাট বাংলাদেশে পরিণত করার লক্ষে ব্যাপক ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন বীরগঞ্জ পৌর মেয়র মোঃ মোশারফ হোসেন, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ওসমান গণি। উপজেলা ভেটেরিনারী সার্জন ডাঃ শামীমা আক্তার, বীরগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃ শিবলী সাদিক, খামারী রবাট মার্ডী, সৈয়দ আশরাফ মাহামুদ, মোঃ সাইদুর রহমান, মোছাঃ আলিফ নুর বেগম। ৫ দিন ব্যাপী সেবা প্রদশীতে পাল্টাপুর ইউনিয়নের ভোগডোমা গ্রামে ফ্রি ক্যাম্পের মাধ্যমে ৫ শত গরুকে ভ্যাকসিন, মোহাম্মদপুর ইউনিয়নের রসুলপুর গ্রামে কৃষিনাশক ঔষধ খাওয়ানো হয় এবং বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ হলরুমে কৃষকদের নিয়ে একদিনের কর্মশালা অনুষ্টিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলার ১১টি ইউনিয়নের থামারীগণ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেল প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. তমা মনি।
উত্তরের কন্ঠ /এ,এস

পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

জেলা প্রতিবেদক (ঠাকুরগাঁও)
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১০ অপরাহ্ণ
পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জন্ম-মৃত্যু নিববন্ধন নিশ্চিতকরণ, ভূমি অধিকার ও কৃষি ভূমির সংস্কার বিষয়ে ভূমিহীনদের জন সমাবেশ হয়েছে।

সোমবার সকালে উপজেলা পরিষদ অডিটরিয়ামে ভূমিহীন সমন্বয় পরিষদের আয়োজনে এ সমাবেশ হয়। কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের সভাপ্রধান অবিনাস চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ আখতারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক,পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল,

সমাজসেবা অফিসার রফিকুল ইসলাম, উন্নয়ন সংস্থা সিডিএ’র উপ-পরিচালক আলীম আল রাজী, আঞ্চলিক সমন্বয়কারী কাউসারুল আলম, জেলা ভুমিহীন সমন্বয় পরিষদের সাবেক সভাপ্রধান জালাল উদ্দিন, জন সংগঠন ঐক্য পরিষদের নেতা রমজান আলী প্রমূখ।

সমাবেশে সংগঠনের ধারণা পত্র পাঠ করেন সলমন রায় এবং ৩ দফা দাবিতে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করেন জনসংগঠনের সদস্যরা। সমাবেশে প্রায় ৫’শ ভূমিহীন নারী পুরুষ অংশ নেয়।

উত্তরের কন্ঠ /এ,এস

বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

 জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:০৮ অপরাহ্ণ
বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

বগুড়ার ধুনটে দীর্ঘ ১ দশক বন্ধ থাকার পর পুনরায় ঝংকার সিনেমা হল চালু হওয়ায় সিনেমা হলে টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি ফ্রি দিচ্ছেন হল মালিক পক্ষ। ১০০ টাকা দিয়ে সিনেমার ১ টি টিকিট কিনলেই টিকিটের সাথে ১ প্যাকেট বিরিয়ানি পাওয়া যাচ্ছে সেখানে।

রোববার (২১ এপ্রিল) থেকে উপজেলার ঐতিহ্যবাহী ঝংকার সিনেমা হলে ব্যতিক্রমী এ উদ্যোগ হাতে নিয়েছে হল কর্তৃপক্ষ। মূলত সিনেমা হলে দর্শক টানতেই এই কৌশল অবলম্বন করেছে বলে জানিয়েছেন হল মালিক ইসহাক খানের ছেলে ইমরান খান। হল মালিকের ছেলে ইমরান খান বলেন, আমাদের হল ৫০০ আসন রয়েছে। প্রতি টিকিটের দাম ১০০ টাকা করে। দর্শকদের হলে ভেড়ানোর জন্য প্রতি টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি দেওয়া হচ্ছে। যতদিন সিনেমা চলবে ততদিন টিকিটের সঙ্গে এই ফ্রি বিরিয়ানি দেওয়া হবে জানান তিনি।

তিনি আরও বলেন, টিকিটের সঙ্গে বিরিয়ানির প্যাকেট ফ্রি দেওয়ায় দর্শকদের চাপ বেড়েছে। এছাড়াও সিনেমা দেখার সময় বিরিয়ানি খেতে পেরে দর্শকেরাও খুশী হচ্ছেন। জানা যায়, ১৯৮৪ সালে ধুনট শহরে ঈসা খানের মালিকানাধীন ঝংকার সিনেমা হল স্থাপিত হয়। দর্শক শূন্যতায় ২০১৪ সালে হলটিতে ছবি প্রদর্শন বন্ধ হয়। দীর্ঘ এক দশক পর গত ২০ এপ্রিল থেকে আবারও ঝংকারে ছবি প্রদর্শন শুরু করে হল কর্তৃপক্ষ।

বর্তমানে হলে প্রদর্শিত হচ্ছে এবারের ঈদুল ফিতরে মুক্তি পাওয়া লিপস্টিক সিনেমা। এতে অভিনয় করেছেন আদর আজাদ ও পূজা চেরিসহ অনেক অভিজ্ঞ অভিনেতা।

উত্তরের কন্ঠ /এ,এস

"> ">
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা যে দোয়া পড়লে আপনার জন্য জান্নাত ফরিয়াদ করবে তিতাস গ্যাস ট্রান্সমিশনে ত্রুটি, ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বন্ধ ৩১ মে আলোচনায় বসতে পাঠানো হয়েছে চিঠি ফের এফ এ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি আরও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে থার্ড টার্মিনালের দেয়াল ভেঙে ভেতরে বাস, প্রাণ গেল প্রকৌশলীর বীরগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের জরাজীর্ণ ব্যারাকের  ঘরের নির্মাণ কাজে জেলা প্রশাসক পরিদর্শন কাহারোলে  ছাত্রলীগের ঈদ ও বৈশাখী কনসার্ট অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ইঞ্জিন বিকল, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত নারাইনকে বিশ্বকাপে ডাকছে ওয়েস্ট ইন্ডিজ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ বগুড়ার শেরপুরে নদীতে গোসল করতে গিয়ে শিশুর মৃত্যু