খুঁজুন
রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র, ১৪৩১

গুজরাটে ১০ পদের জন্য ইন্টারভিউ দিতে গেলেন দুই হাজার প্রার্থী

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪, ১০:৫৬ অপরাহ্ণ
গুজরাটে ১০ পদের জন্য ইন্টারভিউ দিতে গেলেন দুই হাজার প্রার্থী

ভারতের গুজরাটের ভারুচে একটি বেসরকারি প্রতিষ্ঠানে ১০টি পদের জন্য ইন্টারভিউ দিতে গিয়েছিলেন প্রায় দুই হাজার প্রার্থী।

যে ভেন্যুতে ইন্টারভিউর আয়োজন করা হয়েছিল সেখানে এত মানুষের সমাগমের কারণে ভিড় ও চাপাচাপির সৃষ্টি হয়। ভেন্যুতে ঢুকতে চাওয়া প্রার্থীদের চাপে একটি রেলিংও ভেঙে পড়ে।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস এই ঘটনায় নরেন্দ্র মোদির ক্ষমতাসীন বিজেপির দিকে আঙুল তুলেছে। তারা বলেছে, বিজেপি গুজরাটকে মডেল হিসেবে আখ্যা দিয়ে আসছে। অথচ সেখানেই বেকার মানুষের সংখ্যা এত বেশি।

তবে বিজেপির এক নেতা এজন্য নিয়োগকারী বেসরকারি প্রতিষ্ঠানটিকে দায়ী করেছে।

চাকরি প্রার্থীদের দীর্ঘ সারি ধরার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে, শত শত প্রার্থী দাঁড়িয়ে আছেন। তারা একটি হোটেলে প্রবেশ করার চেষ্টা করছিলেন। এই হোটেলের কক্ষেই ইন্টারভিউ নেওয়া হচ্ছিল। লাইনের পেছনে যারা ছিলেন তারা ধাক্কা দিতে থাকেন। একটা সময় সিঁড়ির উপর যারা দাঁড়িয়ে ছিলেন তারা চাপে পড়েন। ওই সময় দুই একজন হেলে পড়া রেলিংয়ের উপর দাঁড়ান। এরপরই এটি পুরোপুরি ভেঙে পড়ে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের প্রতিবেদনে জিজ্ঞেস করেছে, এটি কি ভারতের বেকারত্বের নির্মম চিত্র?

বিজেপির স্থানীয় এমপি মাঙ্কুশ বাসাবা বলেছেন, যেখানে এই ঘটনা ঘটেছে সেটি একটি ‘মিনি ইন্ডিয়া’। এখানে সব রাজ্যের মানুষ কাজ করতে আসেন। তিনি নিয়োগকারী প্রতিষ্ঠানের উপর দোষ চাপিয়ে বলেছেন, তারা মাত্র ১০ জনকে নিয়োগ দেবে। কিন্তু সেখানে সরাসরি ইন্টারভিউর আয়োজন করেছে। এর বদলে তাদের কিছু বিধিনিষেধ দেওয়া উচিত ছিল।

সূত্র: এনডিটিভি

খানসামায় বন্যার্তদের ত্রাণ দিতে গিয়ে আহত চবি শিক্ষার্থীর মৃত্যু

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪, ১:০২ অপরাহ্ণ
খানসামায় বন্যার্তদের ত্রাণ দিতে গিয়ে আহত চবি শিক্ষার্থীর মৃত্যু

জানা গেল ঈদে মিলাদুন্নবীর তারিখ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২১ পূর্বাহ্ণ
জানা গেল ঈদে মিলাদুন্নবীর তারিখ
আজ ১৪৪৬ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল ৫ সেপ্টেম্বর থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা করা হবে। সে হিসেবে আগামী ১৬ সেপ্টেম্বর সোমবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে।
সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার এর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

১৪৪৬ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ সফর ১৪৪৬ হিজরি, ২০ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ৪ সেপ্টেম্বর ২০২৪ খ্রি. বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে।
আগামীকাল ২১ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ৫ সেপ্টেম্বর ২০২৪ খ্রি. বৃহস্পতিবার থেকে ১৪৪৬ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। পরিপ্রেক্ষিতে, আগামী ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি, ১ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ সেপ্টেম্বর ২০২৪ খ্রি. সোমবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে।
সভায় উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মহা. বশিরুল আলম, সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মুন্সী জালাল উদ্দিন, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব মু. মাহমুদ উল্লাহ মারুফ, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. আমিনুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আ. রহমান খানসহ আরও অনেকে।

আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ণ
আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’
সরকারি চাকরিতে কোটা সংস্কার থেকে শুরু করে সরকার পতনের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লাগাতার কর্মসূচি চলাকালে বিভিন্ন সহিংসতায় নিহতদের স্মরণে এবং আওয়ামী লীগ সরকারের পতনের এক মাসপূর্তি উপলক্ষে আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ‘শহীদি মার্চ’ কর্মসূচি পালন করা হবে আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কদের পক্ষ থেকে।
বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।
ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে কেন্দ্রীয়ভাবে শুরু হবে এ কর্মসূচি।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম জানান, রাজু ভাস্কর্য থেকে শুরু করে নিউমার্কেট, মানিক মিয়া এভিনিউ, কারওয়ান বাজার ও শাহবাগ হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে তাদের ‘শহীদি মার্চ’।
এরপর আগামীকাল শুক্রবার (৬ সেপ্টেম্বর) থেকে সারা দেশে বিভাগীয় ও জেলা শহরে সফর কর্মসূচি শুরু করা হবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে।
সারজিস আলম বলেন, আমরা মনে করি, যারা বুলেটের সামনে বুক পেতে দিয়েছে তাদের স্মরণ করার সময় এটি। এজন্য আমরা আগামীকাল শেখ হাসিনা সরকারের পতনের এক মাস পূর্তি উপলক্ষ্যে সারা দেশে শহীদি মার্চ করব। আমরা চাই, আগামীকালও সারা দেশে ছাত্র-জনতার গণজোয়ার নামবে।
তিনি বলেন, রক্তের দাগ এখনো শুকায়নি। এখনো আমাদের ভাইয়েরা শরীরে ক্ষতচিহ্ন নিয়ে কাতরাচ্ছে। গণমাধ্যমের কাছে অনুরোধ, কীভাবে আমাদের ভাইদের হত্যা করা হয়েছে তার ডকুমেন্টেশন করতে হবে। অনেকে আমাদের বিজয় মিছিল করতে বলছে। কিন্তু যতদিন না নতুন বাংলাদেশ নির্মিত হচ্ছে, যতদিন না মানুষ তার অধিকার ফিরে পাচ্ছে, ততদিন বিজয় মিছিল করা সম্ভব নয়।
গতকালের সংবাদ সম্মেলনে আরেক সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেন, যারা হত্যার সঙ্গে জড়িত তাদের ছাড় দেওয়া হবে না। তাদের চিহ্নিত করতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে একটি টিম গঠন করা হচ্ছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দেশব্যাপী পুনর্গঠিত হবে। তাদের উদ্দেশ্য হবে চাঁদাবাজি ও দুর্নীতি প্রতিরোধ।
"> ">
খানসামায় বন্যার্তদের ত্রাণ দিতে গিয়ে আহত চবি শিক্ষার্থীর মৃত্যু জানা গেল ঈদে মিলাদুন্নবীর তারিখ আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’ হুন্দাই সিএনজি-চালিত প্রাইভেটকার আনল ঐতিহাসিক সিরিজ জয়ে স্থানীয় কোচদের সঙ্গে যাদেরর কৃতিত্ব দিচ্ছেন তামিম অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহতদের ৫ অনুরোধ ২ হাজারের বেশি অস্ত্র ও ৩ লাখের বেশি গোলাবারুদ উদ্ধারে অভিযান শুরু গাজীপুরে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ সচিবদের সঙ্গে বৈঠকে প্রধান উপদেষ্টা শেরপুর উপজেলা বিএনপির উদ্যোগে তারেক জিয়ার ১৭তম কারামুক্তি দিবস পালিত বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে যা বললেন তামিম আমিরাতের প্রেসিডেন্টের প্রতি ড. ইউনূসের কৃতজ্ঞতা জাতির কাছে ক্ষমা চাইলেন নেতানিয়াহু পাকিস্তানকে বাংলাওয়াশের পর যা বললেন শান্ত পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়ে সুখবর পেল বাংলাদেশ  বীরগঞ্জে জাল নোটসহ ডলার প্রতারক চক্রের তিন সদস্য গ্রেফতার বিডিআর হত্যাকাণ্ডের পুনর্তদন্ত শিগগির: স্বরাষ্ট্র উপদেষ্টা সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কারাগারে গাইবান্ধায় গ্রেফতার সঞ্জয় পাল সাবেক সাংসদ হাজী সেলিম গ্রেফতার নজর কেড়েছিলেন মডেলিং দিয়ে, এখন অনেকের রোল মডেল  সিঙ্গাপুরে মির্জা ফখরুলকে ফুলেল শুভেচ্ছা নেতাকর্মীদের দেশে আরেক দফা বন্যার শঙ্কা সক্রিয় মৌসুমি বায়ু, সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস বীরগঞ্জে দিনব্যাপী চক্ষু চিকিৎসা ক্যাম্প বীরগঞ্জে ৪র্থ শ্রেণির মাদ্রাসা ছাত্রী’র মৃতদেহ উদ্ধার  শেরপুর উপজেলা বিএনপির উদ্যোগে ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বীরগঞ্জে মাদকবিরোধী ও শান্তি-শৃঙ্খলা রক্ষায় সচেতনতামূল সমাবেশ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে কাকুরার আব্দুল আলীম জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলা, ঘরে আগুন দেওয়ার অভিযোগ