খুঁজুন
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ, ১৪৩১

বীরগঞ্জে ২টি স্কুলের প্রধান গেট অবরুদ্ধ, শিক্ষা কার্যক্রম ব্যহত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ২১ আগস্ট, ২০২৩, ৩:০১ অপরাহ্ণ
বীরগঞ্জে ২টি স্কুলের প্রধান গেট অবরুদ্ধ, শিক্ষা কার্যক্রম ব্যহত

উপজেলার শিবরামপুর উচ্চ এবং প্রাথমিক বিদ্যালয় তথা ২টি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের একই প্রধান গেটের নির্মান কাজ ও যাতাযাত বন্ধ করেছিল দুর্বৃত্তরা। পুলিশি হস্তক্ষেপে সাময়িক নিয়ন্ত্রণ। প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতিসহ প্রতিষ্ঠান কর্তৃপক্ষ উর্ধ মহলের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

প্রতিদিনের ন্যায় দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার শিবরামপুর হাইস্কুল ও প্রাইমারি স্কুলের ছাত্রছাত্রী শিক্ষক-কর্মচারীরা একই প্রধান ফটক দিয়ে প্রতিষ্ঠালগ্ন হতে যাতাযাত করে।

কিন্তু গত ২০ আগষ্ট’২০২৩ সকালে তারা স্কুলে ঢুকতে গিয়ে দেখতে পান একই এলাকার মরহুম আব্দুল কাইয়ুমের ছেলে মঞ্জুরে খোদা, মরহুম হামিদুল হকের ছেলে হাবিবুর, হোসেন আলীর ছেলে রউফ, মৃত সোনা মিয়ার ছেলে তাজিমুল ইসলাম, ও মহিবুরের দুই ছেলে মোসাব্বির এবং মুজাহিদ সংঘবদ্ধ দলের নেতৃত্বে অজ্ঞাতনামা দূষ্কৃতি প্রকৃতির যুবকরা লাঠিসোটা নিয়ে ত্রাস সৃষ্টি এবং ভয়ভীতি প্রদর্শন করে।

দুষ্কৃতিকারীর দল বাঁশের খুটি পুতে রশিদ্বারা প্রবেশ পথ অবরুদ্ধ করে রাখে। ভীত সন্ত্রস্ত হয়ে ছাত্রছাত্রী অনেক বাড়ি ফিরে যেতে বাধ্য হয়। শিক্ষক কর্মচারীরা সীমানা প্রাচীর বিহীন স্কুলে অন্যান্য বিকল্প রাস্তায় প্রবেশ করে, অশান্ত পরিবেশে ভীতির মধ্যে কোন মতে শিক্ষা কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখেন।

সরকারি বরাদ্দে প্রধান ফটক নির্মান কাজ ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও শিবরামপুর ইউপি চেয়ারম্যান সত্যজিৎ রায় কার্তিক। বিষয়টি নিশ্চিত করেছেন প্রধান শিক্ষক মানিক চাঁদ বর্মন।

জনাব মানিক চাঁদ বর্মন জানান, সুনামধন্য এই বিদ্যাপিঠ উন্নয়নে সার্বক্ষণিক তিনি ও সম্মানিত ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ আন্তরিকভাবে কাজ করে চলেছে। কিন্তু সম্প্রতি দুর্বৃত্তের দল মঞ্জুরে খোদার নোংরামিতে মদদ দিয়ে নানা বিশৃংখলা তৈরীর অপচেষ্টা চালাচ্ছে।

তারা গেট নির্মান ঠিকাদারের লোকজন কে মারপিট, তাদের মোটর সাইকেল ভাংচুর, ম্যানেজিং কমিটির সদস্য সহ শিক্ষকদের শারীরিক লাঞ্ছিত করাসহ নির্মান কাজ বন্ধ করে দিয়েছে। এমন অবস্থায় প্রধান শিক্ষক সভাপতির মাধ্যমে অফিসার ইনচার্জ বীরগঞ্জ থানা এবং গণমাধ্যম কর্মীসহ অন্যান্য সহযোগি সংস্থার সহায়তা কামনা করেন।

থানা পুলিশ ও পুলিশের গোয়েন্দা শাখার অফিসারগণ এবং সংবাদ কর্মিরা দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হলে, দুষ্কৃতিকারীরা অনেকে পালিয়ে যায়। কিন্তু নেতৃত্বদাতারা প্রধান শিক্ষক ও সভাপতি’র বিরুদ্ধে বিভিন্ন কুরুচিপূর্ণ কথাবার্তা সহ বিভিন্ন হুমকি-ধামকি দিতে থাকে।

মঞ্জুরে খোদা ও হবিরব বলেন, এই স্কুলের জমি দাতারা তাদের পুর্ব পুরুষ, কিন্তু তাদেরকে কোন মুল্যায়ন করা হয় না, কমিটিতে বা সভা সমাবেশে ডাকা হয় না। তাই তারা প্রতিবাদে লিপ্ত হয়েছে, তারা কাউকে তোয়াক্কা করে না, উচিত শিক্ষা দিয়ে ছাড়বে, যেখানে গেট নির্মানের প্রস্তুতি নেয়া হয়েছে, সেটা স্কুলের জমি নয় বলে তাদের দাবী। ঐ জমির তারা বৈধ ওয়ারিশ। ৪ জন দাতা শিবরামপুর উচ্চ বিদ্যালয়ের নামে ১ একর ৫০ শতাংশ জমি দান করেছেন এবং দীর্ঘদিন পর্যন্ত বিদ্যালয় চালু আছে।

প্রধান শিক্ষক আরও জানান, বিদ্যালয় এড়িয়ার মধ্যোকার বিভিন্ন প্রজাতির বড় বড় গাছ দুই দফায় আনুমানিক ৪ লাখ টাকায় বিক্রি করে আত্মসাত করেছে সাদাদ মাষ্টার ও মঞ্জুরে খোদা। এবারও এই গ্রুপটি তাদের ইন্দোনে চরম অস্থিরতা সৃষ্টি করেছে, অসহনীয় বিশৃংখলা তৈরী করে শিক্ষা কার্যক্রম ব্যহত করছে।

প্রধান শিক্ষকের সত্য বক্তব্যের সাথে শতভাগ সহমত প্রকাশ করেছেন, ম্যানেজিং কমিটির সম্মানিত সভাপতি ও শিবরামপুর ইউপি চেয়ারম্যান সত্যজিৎ রায় কার্তিক। তিনি বলেন কোন সংঘাতে জড়াতে চাই না। ঘটনাটি উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মহোদয়গনকে জানিয়েছি।

পুলিশ অফিসার এস আই নুরনবী রশি-বাশ দ্বারা অবরুদ্ধ মেইন গেট পুলিশ ও গ্রাম পুলিশের সহায়তার খুলে দিয়ে নির্বিঘ্নে চলাচলের ব্যবস্থা করে দেন। কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটে নাই।

এ ব্যপারে বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রাজ্জাক বলেন, বিষয়টি আমার জানা আছে, হুট করে কোন জনগুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের রাস্তা ঘাট বা মেইন গেট বন্ধ করা একেবারে বেআইনি, প্রথমবারের মতো সর্তক করা হলো, পরবর্তীতে কোন ছাড় নেই।

বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১৯ অপরাহ্ণ
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

দিনাজপুরের বীরগঞ্জে সোমবার ২২ এপ্রিল ২০২৪ বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে ও প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) ২০২৪ এর সহযোগীতায় উপজেলা প্রাণি সম্পদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহী এর সভাপতিত্বে তিনি বক্তব্যে বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বীরমুক্তিযোদ্ধারা এ বাংলাদেশকে স্বাধীন করেছিল।

তারই স্বপ্নকে বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখহাসিনা সরকার স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে সারা দেশে প্রাণি সম্পদ দপ্তরের মাধ্যমে গ্রামাঞ্চলে পশু পালনে সঠিক দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। সকলেই নিজ নিজ বাড়ীতে গরু-ছাগল, হাঁস-মুরগী পালন করে নিজেই স্বাবলম্বী হবেন এবং নিজ এলাকার পুষ্ঠি অভাব থেকে রক্ষা হবে। মাননীয় প্রধান মন্ত্রী শেখহাসিনা ২০৪১ সালেল মধ্যে বাংলাদেশকে স্মাট বাংলাদেশে পরিণত করার লক্ষে ব্যাপক ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন বীরগঞ্জ পৌর মেয়র মোঃ মোশারফ হোসেন, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ওসমান গণি। উপজেলা ভেটেরিনারী সার্জন ডাঃ শামীমা আক্তার, বীরগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃ শিবলী সাদিক, খামারী রবাট মার্ডী, সৈয়দ আশরাফ মাহামুদ, মোঃ সাইদুর রহমান, মোছাঃ আলিফ নুর বেগম। ৫ দিন ব্যাপী সেবা প্রদশীতে পাল্টাপুর ইউনিয়নের ভোগডোমা গ্রামে ফ্রি ক্যাম্পের মাধ্যমে ৫ শত গরুকে ভ্যাকসিন, মোহাম্মদপুর ইউনিয়নের রসুলপুর গ্রামে কৃষিনাশক ঔষধ খাওয়ানো হয় এবং বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ হলরুমে কৃষকদের নিয়ে একদিনের কর্মশালা অনুষ্টিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলার ১১টি ইউনিয়নের থামারীগণ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেল প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. তমা মনি।
উত্তরের কন্ঠ /এ,এস

পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

জেলা প্রতিবেদক (ঠাকুরগাঁও)
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১০ অপরাহ্ণ
পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জন্ম-মৃত্যু নিববন্ধন নিশ্চিতকরণ, ভূমি অধিকার ও কৃষি ভূমির সংস্কার বিষয়ে ভূমিহীনদের জন সমাবেশ হয়েছে।

সোমবার সকালে উপজেলা পরিষদ অডিটরিয়ামে ভূমিহীন সমন্বয় পরিষদের আয়োজনে এ সমাবেশ হয়। কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের সভাপ্রধান অবিনাস চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ আখতারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক,পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল,

সমাজসেবা অফিসার রফিকুল ইসলাম, উন্নয়ন সংস্থা সিডিএ’র উপ-পরিচালক আলীম আল রাজী, আঞ্চলিক সমন্বয়কারী কাউসারুল আলম, জেলা ভুমিহীন সমন্বয় পরিষদের সাবেক সভাপ্রধান জালাল উদ্দিন, জন সংগঠন ঐক্য পরিষদের নেতা রমজান আলী প্রমূখ।

সমাবেশে সংগঠনের ধারণা পত্র পাঠ করেন সলমন রায় এবং ৩ দফা দাবিতে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করেন জনসংগঠনের সদস্যরা। সমাবেশে প্রায় ৫’শ ভূমিহীন নারী পুরুষ অংশ নেয়।

উত্তরের কন্ঠ /এ,এস

বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

 জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:০৮ অপরাহ্ণ
বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

বগুড়ার ধুনটে দীর্ঘ ১ দশক বন্ধ থাকার পর পুনরায় ঝংকার সিনেমা হল চালু হওয়ায় সিনেমা হলে টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি ফ্রি দিচ্ছেন হল মালিক পক্ষ। ১০০ টাকা দিয়ে সিনেমার ১ টি টিকিট কিনলেই টিকিটের সাথে ১ প্যাকেট বিরিয়ানি পাওয়া যাচ্ছে সেখানে।

রোববার (২১ এপ্রিল) থেকে উপজেলার ঐতিহ্যবাহী ঝংকার সিনেমা হলে ব্যতিক্রমী এ উদ্যোগ হাতে নিয়েছে হল কর্তৃপক্ষ। মূলত সিনেমা হলে দর্শক টানতেই এই কৌশল অবলম্বন করেছে বলে জানিয়েছেন হল মালিক ইসহাক খানের ছেলে ইমরান খান। হল মালিকের ছেলে ইমরান খান বলেন, আমাদের হল ৫০০ আসন রয়েছে। প্রতি টিকিটের দাম ১০০ টাকা করে। দর্শকদের হলে ভেড়ানোর জন্য প্রতি টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি দেওয়া হচ্ছে। যতদিন সিনেমা চলবে ততদিন টিকিটের সঙ্গে এই ফ্রি বিরিয়ানি দেওয়া হবে জানান তিনি।

তিনি আরও বলেন, টিকিটের সঙ্গে বিরিয়ানির প্যাকেট ফ্রি দেওয়ায় দর্শকদের চাপ বেড়েছে। এছাড়াও সিনেমা দেখার সময় বিরিয়ানি খেতে পেরে দর্শকেরাও খুশী হচ্ছেন। জানা যায়, ১৯৮৪ সালে ধুনট শহরে ঈসা খানের মালিকানাধীন ঝংকার সিনেমা হল স্থাপিত হয়। দর্শক শূন্যতায় ২০১৪ সালে হলটিতে ছবি প্রদর্শন বন্ধ হয়। দীর্ঘ এক দশক পর গত ২০ এপ্রিল থেকে আবারও ঝংকারে ছবি প্রদর্শন শুরু করে হল কর্তৃপক্ষ।

বর্তমানে হলে প্রদর্শিত হচ্ছে এবারের ঈদুল ফিতরে মুক্তি পাওয়া লিপস্টিক সিনেমা। এতে অভিনয় করেছেন আদর আজাদ ও পূজা চেরিসহ অনেক অভিজ্ঞ অভিনেতা।

উত্তরের কন্ঠ /এ,এস

"> ">
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা যে দোয়া পড়লে আপনার জন্য জান্নাত ফরিয়াদ করবে তিতাস গ্যাস ট্রান্সমিশনে ত্রুটি, ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বন্ধ ৩১ মে আলোচনায় বসতে পাঠানো হয়েছে চিঠি ফের এফ এ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি আরও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে থার্ড টার্মিনালের দেয়াল ভেঙে ভেতরে বাস, প্রাণ গেল প্রকৌশলীর বীরগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের জরাজীর্ণ ব্যারাকের  ঘরের নির্মাণ কাজে জেলা প্রশাসক পরিদর্শন কাহারোলে  ছাত্রলীগের ঈদ ও বৈশাখী কনসার্ট অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ইঞ্জিন বিকল, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত নারাইনকে বিশ্বকাপে ডাকছে ওয়েস্ট ইন্ডিজ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ বগুড়ার শেরপুরে নদীতে গোসল করতে গিয়ে শিশুর মৃত্যু