খুঁজুন
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ, ১৪৩১

চোরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে আতংকিত গ্রামবাসী

জেলা প্রতিবেদক, হবিগঞ্জ
প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩, ১০:৩৩ অপরাহ্ণ
চোরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে আতংকিত গ্রামবাসী

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার একটি ইউনিয়নে ১মাসে ৩৩টি ঘর বাড়িতে দুঃসাহসিক চুরি সংঘটিত হওয়ার ঘটনা ঘটেছে।
দিনি দিন চোরের এমন উপদ্রবে অতিষ্ঠ হয়ে আতংকিত হয়ে পড়েছেন গ্রামবাসী।
চোরের এহেন কর্মকান্ডের অপরাধ নিয়ত্রন করতে না পারায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতাকে দায়ী করছেন এলাকাবাসী।
এক অনুসন্ধানে এমনই চুরির ভয়াবহতা সম্পর্কে জানাযায় এই ইউনিয়নের বাসিন্দাদের সাথে আলাপকালে।
বানিয়াচং উপজেলার ৮নং খাগাওড়া ইউনিয়নের সন্দলপুর গ্রামে এসব চুরির ঘটনা সংঘটিত হয়েছে।
এই গ্রামের লোকজন জানান,এমন কোন রাত নেই যে কোথাও না কোথাও এই দু:সাহসিক চুরি সংঘটিত হচ্ছে গ্রামের বিভিন্ন ঘর-বাড়ীতে৷ গ্রামবাসীর তথ্য সূত্রে জানাযায়,গত ১ মাসে অন্তত ৩৩টা বাড়ি ঘরে এসব দুঃসাহসিক চুরির ঘটনা সংঘটিত করেছে এলাকার চিহ্নিত চোরের দল।
প্রতিনিয়ত এসব চুরির ঘটনায় আতংক বিরাজ করছে গ্রাম তথা পুরো ইউনিয়নের এলাকাবাসীর মধ্যে। এসব চোরেরা বাড়ির দরজা-জানালা ভেঙে ও অতি সুকৌশলে ঘরে প্রবেশ করে স্বর্ণালঙ্কার,টাকা- পয়সা,টিভি,দামী মোবাইল ফোন সেটসহ ঘরের মূল্যবান মালামাল নিয়ে যাচ্ছে চোরের দল।
পাশাপাশি বিভিন্ন বাড়ি থেকে সৌর বিদ্যুৎ চালিত সোলার ব্যাটারী ও ফিশারী থেকে থেকে মাছ পর্যন্ত চুরি করে নিয়ে যাচ্ছে এই চোর চক্র।
এছাড়াও এসব চোরের দলের হাত থেকে রেহাই পাচ্ছেনা গ্রামের অসহায় প্রতিবন্ধী থাকা বাড়ি ঘরের লোকজনও।
অন্যদিকে এতোসব ঘটনার পরেও বেশি সংখ্যক ভুক্তভোগীরা চোরদের হয়রানি ও প্রাণের ভয়ে থানায় কোনো জিডি বা অভিযোগ দায়ের করেননি।
এতে করে আরো বৃদ্ধি পাচ্ছে গ্রামে চুরির ঘটনা গুলো৷
এব্যাপারে স্থানীয় ইউপি সদস্য এনামুল হক ও বীরমুক্তিযোদ্ধার সন্তান মো:আব্দুল্লা মিয়া সাথে আলাপকালে তারা এসব ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,তাদের এলাকার ওই গ্রামে চোরের উপদ্রব বৃদ্ধি পেয়েছে এবং অনেক পরিবার বর্তমানে নি:স্ব হয়ে পড়ছে৷
এদিকে চোরের ভয় আবার এসব ঘটনায় থানায় ও আদালতে হযরানীর শিকার হবেন বলে সাধারণ মানুষ তেমন কোন অভিযোগ ও করছেননা।
আবার কেউ কেউ হবিগঞ্জ আদালতে ও থানায় অভিযোগ করলেও চিহ্নিত চোরেরা রয়েছে অধরা হয়ে-!
এতে পুলিশ বাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা বলেও অভিমত প্রকাশ করেন তাদের সাথে অনেকেই।
যার ফলে একের পর এক ঘটে চলছে এসব চুরির ঘটনা৷
ওই গ্রামের বর্গাচাষী কৃষক এবাদুর রহমান জানান,তার বাড়ীতে গত ১৮ সেপ্টেম্বর
গভীর রাতে ঘরের পেছনের দরজার টিন কেটে অজ্ঞাত চোরেরা ঘরে প্রবেশ করে তার ৪ মাস বয়সী প্রতিবন্ধী অসুস্থ শিশুটির চিকিৎসার জন্য রাখা ৩৫ হাজার টাকা,মোবাইল ফোন সহ দামী মালামাল নিয়ে যায়।
একই রাতে তার পাশ্ববর্তী আরেক প্রতিবন্ধী সিরাজুল ইসলামের ঘরটিতে চুরি সংঘটিত করে এই দল।
গ্রামের আরেক প্রতিবন্ধী রাফিয়া বেগম জানন,কিছুদিন পূর্বে তার বাড়ীতেও চোরের দল হানা দেয় এবং তার সৌরবিদ্যুত ব্যাটারি ও মোবাইল ফোন সেটটি নিয়ে যায়৷
অপরদিকে কৃষক কাজল মিয়া জানান, গত ৯ সেপ্টেম্বর গভীর রাতে তার বসত ঘরের জানালার গ্রীল কেটে একদল চোর প্রবেশ করে।
এবং তার ঘরে থাকা ধান বিক্রির ৮০ হাজার নগদ টাকা,৩ ভরি স্বর্ণালংকার সহ ২ লক্ষ ১০ হাজার টাকার মালামাল নিয়ে যায়।
এঘটনায় তিনি হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৩ জনের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করেছেন৷
গ্রামের আরেক কৃষক ইব্রাহিম মিয়া জানান, একদল চোরের হুমকিতে তিনি হবিগঞ্জের নির্বাহী হাকিম আদালতে ১০৭/১১৪/(সি) ধারায় অভিযোগ এনে একটি মামলা দায়ের করেছেন।
এমনটাই বলেন ফয়জুল মিয়া,তিনি জানান চোর কর্তৃক তাকে হয়রানীর শিকার হয়ে অবশেষে বানিয়াচং থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।
এসব ঘটনা নিয়ে গ্রামের মাসুম মিয়া নামের এক যুবক জানায়,তাদের গ্রামে চোরের এমনই উপদ্রব বেড়ে চলছে যে বলা বাহুল্য হয়ে দাঁড়িয়েছে।
যেমন তাদের হিসাব অনুযায়ী গত ১ মাসে তাদের ইউনিয়নের গ্রাম গুলোতে প্রায় ৩৩টি বাড়িতে চুরির ঘটনা সংঘটিত ঘটেছে।
এমনকি তার নিজ বাড়ীতেও গত ২৬ আগষ্ট রাতে চুরি সংঘটিত হয়েছে এবং তার দামী একটি মোবাইল ফোন সেট ছিলো এটা পর্যন্ত নিয়ে যায়।
পরে থানায় গেলে পুলিশ থাকে পরামর্শ দেয় যে এই বিষয়টি তিনি যেন হারানো জিডি করেন।
তারপর তিনি পুলিশের পরামর্শ অনুযায়ী থানায় একটি জিডি এন্ট্রি করেন যাহার নাম্বার:-১৪২৪ তারিখ ২৮/০৮/২৩ ইং৷
এদিকে সন্দলপুর গ্রামের ইব্রাহিম মিয়া জানান,তার বাড়ীতেও চোরেরা হানা দিয়ে দু:সাহসিক চুরি করে লক্ষাধিক টাকার মালামাল নিয়ে যায় চোরের দল।
এমনটাই জানা গ্রামের কৃষক,দিন মজুর ও খেটে খাওয়া লোকজনের মধ্যে যাদের বাড়ি ঘরে চুরির ঘটনা গুলো ঘটেছে।
এর মধ্যে আহমদ মিয়া,সাফিক মিয়া,কদ্দুস মিয়া,রতন রায়,গোপাল রায়,বনরায়,সুশীল রায়,আনোয়ার মিয়া, মোস্তফা মিয়া,রেজাউর রহমান,আবু বক্কর, কাজল মিয়া,রাজু মিয়ার বাড়ী সহ এ পর্যন্ত ৩৩টি বাড়িতে এই দু:সাহসিক চুরি সংঘটিত হওয়ার বর্ননা পাওয়া যায়।
গ্রামের অনেকেই আবার বলেন,
চোরের দলের মধ্যে অনেকেই চিহ্নিত রয়েছেন তারা কিন্তু এলাকার লোকজনের সামনে ঠিকই বীরদর্পে চলাফেরা করছে।
কিন্তু সাধারণ মানুষ প্রাণের ভয়ে তাদের বিরুদ্ধে তেমন কোনো কিছুই করতে পারছেননা।
আবার অনেকেই আইনের আশ্রয় নিয়েও তেমন কোন আইনী সহযোগীতাও পাচ্ছেননা বলে অভিযোগ তাদের।
তাই তারা হবিগঞ্জ পুলিশ সুপারসহ বাংলাদেশ পুলিশ প্রশাসন ও দেশের কাজে নিয়োজিত গোয়েন্দা সংস্থার উর্ধতন কর্মকর্তাগনদের সুদৃষ্টি কামনা করেছেন।
এব্যাপারে বানিয়াচং থানার ওসির দায়িত্বে থাকা আবু হানিফ মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,চুরির
বিষয়টি আমরা শুনেছি এবং আমরা সাথে সাথে অভিযান চালিয়ে এই পর্যন্ত ৫ জনকে গ্রেফতার করেছি।
অন্যান্যদেরকেও গ্রেফতার করতে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান৷
সাধারণ মানুষের জানমালের নিরাপত্তায় পুলিশ সব সময় মাঠে কাজ করছে৷
তবে সচেতন মহলের দাবী যেভাবে চুরির ঘটনা ঘটে চলছে এতে আইনশৃংখলার আরো অবনতি ঘটবে যদি ওদের লাগাম টেনে ধরা না হয়।

বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১৯ অপরাহ্ণ
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ

দিনাজপুরের বীরগঞ্জে সোমবার ২২ এপ্রিল ২০২৪ বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে ও প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) ২০২৪ এর সহযোগীতায় উপজেলা প্রাণি সম্পদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহী এর সভাপতিত্বে তিনি বক্তব্যে বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বীরমুক্তিযোদ্ধারা এ বাংলাদেশকে স্বাধীন করেছিল।

তারই স্বপ্নকে বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখহাসিনা সরকার স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে সারা দেশে প্রাণি সম্পদ দপ্তরের মাধ্যমে গ্রামাঞ্চলে পশু পালনে সঠিক দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। সকলেই নিজ নিজ বাড়ীতে গরু-ছাগল, হাঁস-মুরগী পালন করে নিজেই স্বাবলম্বী হবেন এবং নিজ এলাকার পুষ্ঠি অভাব থেকে রক্ষা হবে। মাননীয় প্রধান মন্ত্রী শেখহাসিনা ২০৪১ সালেল মধ্যে বাংলাদেশকে স্মাট বাংলাদেশে পরিণত করার লক্ষে ব্যাপক ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন বীরগঞ্জ পৌর মেয়র মোঃ মোশারফ হোসেন, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ওসমান গণি। উপজেলা ভেটেরিনারী সার্জন ডাঃ শামীমা আক্তার, বীরগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃ শিবলী সাদিক, খামারী রবাট মার্ডী, সৈয়দ আশরাফ মাহামুদ, মোঃ সাইদুর রহমান, মোছাঃ আলিফ নুর বেগম। ৫ দিন ব্যাপী সেবা প্রদশীতে পাল্টাপুর ইউনিয়নের ভোগডোমা গ্রামে ফ্রি ক্যাম্পের মাধ্যমে ৫ শত গরুকে ভ্যাকসিন, মোহাম্মদপুর ইউনিয়নের রসুলপুর গ্রামে কৃষিনাশক ঔষধ খাওয়ানো হয় এবং বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ হলরুমে কৃষকদের নিয়ে একদিনের কর্মশালা অনুষ্টিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলার ১১টি ইউনিয়নের থামারীগণ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেল প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. তমা মনি।
উত্তরের কন্ঠ /এ,এস

পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

জেলা প্রতিবেদক (ঠাকুরগাঁও)
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১০ অপরাহ্ণ
পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জন্ম-মৃত্যু নিববন্ধন নিশ্চিতকরণ, ভূমি অধিকার ও কৃষি ভূমির সংস্কার বিষয়ে ভূমিহীনদের জন সমাবেশ হয়েছে।

সোমবার সকালে উপজেলা পরিষদ অডিটরিয়ামে ভূমিহীন সমন্বয় পরিষদের আয়োজনে এ সমাবেশ হয়। কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের সভাপ্রধান অবিনাস চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ আখতারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক,পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল,

সমাজসেবা অফিসার রফিকুল ইসলাম, উন্নয়ন সংস্থা সিডিএ’র উপ-পরিচালক আলীম আল রাজী, আঞ্চলিক সমন্বয়কারী কাউসারুল আলম, জেলা ভুমিহীন সমন্বয় পরিষদের সাবেক সভাপ্রধান জালাল উদ্দিন, জন সংগঠন ঐক্য পরিষদের নেতা রমজান আলী প্রমূখ।

সমাবেশে সংগঠনের ধারণা পত্র পাঠ করেন সলমন রায় এবং ৩ দফা দাবিতে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করেন জনসংগঠনের সদস্যরা। সমাবেশে প্রায় ৫’শ ভূমিহীন নারী পুরুষ অংশ নেয়।

উত্তরের কন্ঠ /এ,এস

বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

 জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:০৮ অপরাহ্ণ
বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি

বগুড়ার ধুনটে দীর্ঘ ১ দশক বন্ধ থাকার পর পুনরায় ঝংকার সিনেমা হল চালু হওয়ায় সিনেমা হলে টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি ফ্রি দিচ্ছেন হল মালিক পক্ষ। ১০০ টাকা দিয়ে সিনেমার ১ টি টিকিট কিনলেই টিকিটের সাথে ১ প্যাকেট বিরিয়ানি পাওয়া যাচ্ছে সেখানে।

রোববার (২১ এপ্রিল) থেকে উপজেলার ঐতিহ্যবাহী ঝংকার সিনেমা হলে ব্যতিক্রমী এ উদ্যোগ হাতে নিয়েছে হল কর্তৃপক্ষ। মূলত সিনেমা হলে দর্শক টানতেই এই কৌশল অবলম্বন করেছে বলে জানিয়েছেন হল মালিক ইসহাক খানের ছেলে ইমরান খান। হল মালিকের ছেলে ইমরান খান বলেন, আমাদের হল ৫০০ আসন রয়েছে। প্রতি টিকিটের দাম ১০০ টাকা করে। দর্শকদের হলে ভেড়ানোর জন্য প্রতি টিকিটের সঙ্গে এক প্যাকেট বিরিয়ানি দেওয়া হচ্ছে। যতদিন সিনেমা চলবে ততদিন টিকিটের সঙ্গে এই ফ্রি বিরিয়ানি দেওয়া হবে জানান তিনি।

তিনি আরও বলেন, টিকিটের সঙ্গে বিরিয়ানির প্যাকেট ফ্রি দেওয়ায় দর্শকদের চাপ বেড়েছে। এছাড়াও সিনেমা দেখার সময় বিরিয়ানি খেতে পেরে দর্শকেরাও খুশী হচ্ছেন। জানা যায়, ১৯৮৪ সালে ধুনট শহরে ঈসা খানের মালিকানাধীন ঝংকার সিনেমা হল স্থাপিত হয়। দর্শক শূন্যতায় ২০১৪ সালে হলটিতে ছবি প্রদর্শন বন্ধ হয়। দীর্ঘ এক দশক পর গত ২০ এপ্রিল থেকে আবারও ঝংকারে ছবি প্রদর্শন শুরু করে হল কর্তৃপক্ষ।

বর্তমানে হলে প্রদর্শিত হচ্ছে এবারের ঈদুল ফিতরে মুক্তি পাওয়া লিপস্টিক সিনেমা। এতে অভিনয় করেছেন আদর আজাদ ও পূজা চেরিসহ অনেক অভিজ্ঞ অভিনেতা।

উত্তরের কন্ঠ /এ,এস

"> ">
বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা যে দোয়া পড়লে আপনার জন্য জান্নাত ফরিয়াদ করবে তিতাস গ্যাস ট্রান্সমিশনে ত্রুটি, ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বন্ধ ৩১ মে আলোচনায় বসতে পাঠানো হয়েছে চিঠি ফের এফ এ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি আরও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে থার্ড টার্মিনালের দেয়াল ভেঙে ভেতরে বাস, প্রাণ গেল প্রকৌশলীর বীরগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের জরাজীর্ণ ব্যারাকের  ঘরের নির্মাণ কাজে জেলা প্রশাসক পরিদর্শন কাহারোলে  ছাত্রলীগের ঈদ ও বৈশাখী কনসার্ট অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ইঞ্জিন বিকল, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত নারাইনকে বিশ্বকাপে ডাকছে ওয়েস্ট ইন্ডিজ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ বগুড়ার শেরপুরে নদীতে গোসল করতে গিয়ে শিশুর মৃত্যু