খুঁজুন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ, ১৪৩১

বীরগঞ্জে কালীপূজা উপলক্ষে মাটির প্রদীপ বিক্রি বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩, ৭:২৪ পূর্বাহ্ণ
বীরগঞ্জে কালীপূজা উপলক্ষে মাটির প্রদীপ বিক্রি বেড়েছে

দিনাজপুরের বীরগঞ্জে কালীপূজা উপলক্ষে বিক্রি বেড়েছে মাটির তৈরি প্রদীপ এবং পূজার অন্যন্য সামগ্ৰীর। এই দিন হিন্দু ধর্মালম্বীরা ঘরে ঘরে ছোট ছোট মাটির প্রদীপ জ্বালিয়ে আলোর এ উৎসবে মেতে ওঠে। এবার দুই দিন ধরে৷ চলবে এ উৎসব। হিন্দুশাস্ত্র অনুযায়ী, রোববার দুপুর থেকে পরদিন সোমবার দুপুর পর্যন্ত তিথি পড়েছে দীপাবলির। দীপাবলির দুই দিন তিথি পড়লেও সোমবারকে দীপালির জন্য সঠিক সময় মনে করছেন না পুরোহিতরা।

সোমবার দুপুরেই দীপালির তিথি শেষ হয়ে যাওয়ায় রোববারের সন্ধ্যাকে সঠিক সময় বলে মনে করছেন তারা। এ হিসাব মতে,তিথি অনুযায়ী দীপাবলি উৎসব দুই দিন হলেও হিন্দু ধর্মালম্বীরা আজ রোববারই পালন করবেন আলোর এ পবিত্র উৎসব। এদিন সারাদেশের প্রতিটি সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে সন্ধ্যায় প্রদীপ জ্বালানো হয়।

রবিবার (১২ নভেম্বর) বিকেলে সরজমিনে উপজেলার সদর ও পৌরসভার দৈনিক বাজার ও বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, অন্যান্য দিনের থেকে শ্যামা পূজা উদযাপন উপলক্ষে মাটির প্রদীপ এবং পূজার অন্যন্য সামগ্ৰী এবং আতসবাজির বিক্রি বেড়েছে। এইসব দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করার মতো। বাবা-ছেলে, দাদী- নাতনী সহ নানা বয়সের মানুষ পূজার এই অনুসঙ্গ নিতে আসে। এদিকে প্রদীপের দাম গত বছরের থেকে কিছুটা বেশি বলে জানিয়েছেন ক্রেতারা।
বলাকা মোড় এলাকায় সংকর নামে একজন বলেন,”গত বছর ২২ পিস প্রদীপ ১২ থেকে ১৫ টাকায় বিক্রি হলেও এবছর ২০ টাকার নিচে প্রদীপ নেই।”

বীরগঞ্জ পৌরশহরের দৈনিক বাজারে প্রদীপ কিনতে আসা নরেন চন্দ্র দাস নামে এক বৃদ্ধা বলেন, “প্রদীপের দাম একটু বেশি কিন্তু আমরা প্রতিবছর মাটির প্রদীপেই আলো জ্বালাই তাই বেশি দামেই নিলাম।” তিনি ১০০ প্রদীপ ৭০ টাকায় কিনেছি।
প্রদীপের দাম এবং বেচাকেনা কেমন হচ্ছে জানতে চাইলে উপজেলার পাল্টাপুর ইউনিয়নের পাল্টাপুর গ্রামের বংকৈশ পাল
বলেন, “গতবছরের তুলনায় এবছর প্রদীপ এবার বিক্রি কিছুটা কম। প্রদীপ তৈরীর খরচও আগের থেকে বেড়েছে। যে দামে বিক্রি করছি তা দিয়ে কোনমতে খরচটা উঠে। লাভ নেই বললেই চলে।”

গত কয়েক বছর ধরে মাটির প্রদীপের পরিবর্তে অনেক বাড়িতেই জায়গায় করে নিচ্ছে রঙিন ইলেকট্রিক বাতি। তবুও এখনও বেশিরভাগ বাড়িতেই ঐতিহ্য ধরে রাখতে মাটির প্রদীপ জ্বালানো হয় কালীপূজায়।

বীরগঞ্জ কলেজপাড়া মন্দিরে পূজা করতে আসা সুনীল চক্রবর্তী জানান,সনাতন বা হিন্দু ধর্মে দীপাবলিতে লক্ষ্মী ও গণেশ পূজার রীতি রয়েছে। শাস্ত্রমতে, এ দুই পূজার শুভ দিন রোববার সন্ধ্যা ৫টা ৪০মিনিট থেকে ৭টা ৩৬মিনিট পর্যন্ত। আর ৩১ মিনিট পর্যন্ত। এ তিথিতে লক্ষ্মী ও গণেশ পূজা করলে ব্যক্তির জীবন অঢেল অর্থ আর সুখ-সমৃদ্ধিতে ভরে উঠে। আর দীপাবলির তিথিতে প্রজ্জ্বলিত প্রতিটি বাতি জীবনের অন্ধকার দূর করে জীবনকে করে তোলে ঝলমলে। অন্ধকারের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীকও মনে করা হয় দীপাবলির আলোকে। ভারতীয় অবাঙালিরা দীপাবলির তিথিতে করে ধনতেরাস উৎসব। তবে বাঙালিরা লক্ষ্মী ও গণেশ পূজা শুভ সময় সন্ধ্যা পেরেয়ে যাওয়ার পর উদযাপন করেন কালী পূজাও। দীপাবলির দিন মধ্যরাতেই শুরু হবে শ্রী শ্রী শ্যাম পূজা বা কালী পূজা। অমাবস্যার এ তিথিতে সব হিন্দুই কালী পূজা করেন না। বাঙালি সাংস্কৃতিকতে কালীপূজার পাশাপাশি দীপাবলির উৎসব গুরুত্বপূর্ণ।

উত্তরের কন্ঠ/ এ,এস 

চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

জাফর ইকবাল, চিরিরবন্দর
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ৭:৫২ অপরাহ্ণ
চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

দিনাজপুরের চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ে জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২৫ এপ্রিল বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা অফিসার্স ক্লাবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কতৃপক্ষ দিনাজপুর জেলা কার্যালয়ের আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগিতায় জনপ্রতিনিধি, খাদ্য ব্যবসায়ি, গণমাধ্যমকর্মী, এনজিও এবং সরকারি কর্মকর্তাগণের অংশগ্রহনে জনসচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার একেএম শরীফুল হক।

সহকারি কমিশনার (ভূমি) রুনাল্ট চাকমার সভাপতিত্বে এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মোঃ হাসেমী রাফজান, উপজেলা মৎস্য অফিসার সুমন কুন্ডু, দিনাজপুর জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা গৌতম কুমার সাহা, উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মনজিল হোসেন, চিরিরবন্দর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোরশেদ উল আলম প্রমূখ বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় বিভিন্ন সরকারি কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, খাদ্য ব্যবসায়ি, জনপ্রতিনিধি, ঈমাম, শিক্ষক, পুরোহিতসহ গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বগুড়ায় ৮৪ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ২

জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ৭:৪৯ অপরাহ্ণ
বগুড়ায় ৮৪ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ২

বগুড়ায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৮৪ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‍্যাব। গ্রেফতারকৃতরা হলো গাজীপুর জেলার কালিয়াকৈর থানার বক্তার পুরের মোঃ কাশেম ইসলামের ছেলে মোঃ শহিদুল ইসলাম (৩৫) এবং ঠাকুরগাঁও জেলায় রানীশংকৈল থানার কৌচল এলাকার মৃত আব্দুল বারেক এর ছেলে মোঃ মারুফ হোসেন (১৯)।

বুধবার দিবাগত রাত ১.৩০ ঘটিকার সময় বগুড়া সদর থানার মাটিডালি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

বৃহস্প্রতিবার দুপুরে র‍্যাবের পাঠানো বিজ্ঞপ্তি থেকে জানা যায়, রংপুর হইতে ঢাকা গামী ০১টি মোল্লা ট্রাভেলস পরিবহন বাসযোগে যাত্রীবেশে কতিপয় ব্যক্তি মাদকদ্রব্য ফেন্সিডিল বহন করছে। উক্ত সংবাদের ভিত্তিতে বুধবার দিবাগত রাত ০১.৩০ ঘটিকায় বগুড়া জেলার সদর থানাধীন মাটিডালি এলাকায় রংপুর-ঢাকা মহাসড়কের উপর অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। এসময় তাদের বসা সিটের নীচে হইতে বিশেষ কায়দায় রক্ষিত ৮৪ বোতল ফেন্সিডিল, দুইটি মোবাইল, দুইটি সীম ও নগদ ২৯০০/-টাকাসহ জব্দ করা হয়।

র‍্যাব-১২ বগুড়ার সিনিয়র সহকারী পুলিশ সুপার স্কোয়াড কমান্ডার মোঃ সোহেল রানা জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বগুড়া সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

বগুড়ায় বৃষ্টি চেয়ে কাঁদলেন মুসল্লিরা

জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১:১০ অপরাহ্ণ
বগুড়ায় বৃষ্টি চেয়ে কাঁদলেন মুসল্লিরা

তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র গরমে বৃষ্টি প্রত্যাশা করে ইসতিসকার নামাজ আদায় করেছেন বগুড়ার শিবগঞ্জ উপজেলার সৈয়দপুর ইউনিয়নের ভবানীপুর এলাকার ধর্মপ্রাণ মুসল্লিরা।

বৃহঃবার সকাল ৯ ঘটিকার সময় দিকে ভবানীপুর মসজিদ প্রাঙ্গনে খোলা আকাশের নিচে এ নামাজের আয়োজন করেন স্থানীয় মুসল্লিরা।

এতে বিভিন্ন এলাকায় প্রায় শতাধিক মুসল্লি অংশ নেন। নামাজের ইমামতি করেন সাবেক সংসদ সদস্য মাওলানা শাহাদুজ্জামান। নামাজ শেষে বৃষ্টির আশায় বিশেষ মোনাজাত করা হয়। এসময় মুসল্লিরা উল্টো হাতে কেঁদে কেঁদে বৃষ্টি প্রত্যাশায় দোয়া করেন।

স্থানীয়রা জানান, বৃষ্টির অভাবে জনজীবন অতিষ্ঠ, খাল-বিল, নদী-নালা শুকিয়ে চৌচির হয়ে গেছে। পানির অভাবে চাষাবাদও মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে মাঠের ফসল। এ কারণেই আল্লাহ তায়ালার দরবারে বৃষ্টি চেয়ে এলাকাবাসী খোলা মাঠে নামাজ আদায় ও দোয়ার আয়োজন করেন।

এছাড়াও উপজেলার শব্দলদিঘী উচ্চ বিদ্যালয় মাঠে ও সদর উপজেলার গোদারপাড়ায় সকাল সাড়ে ৮ ঘটিকার সময় ইসতিকার সালাত আদায় করে স্থানীয়রা।

"> ">
চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত বগুড়ায় ৮৪ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ২ বগুড়ায় বৃষ্টি চেয়ে কাঁদলেন মুসল্লিরা নওগার সাপাহারে বৃষ্টি চেয়ে কাঁদলেন মুসল্লিরা বৃষ্টির প্রার্থনায় বীরগঞ্জে ‘সালতুল ইস্তিসকার’ নামাজ আদায় বগুড়ায় বৃষ্টির প্রত্যাশায় ইসতিকার নামাজ আদায় শেরপুরে প্রচন্ড তাপদাহে কৃষকের মৃত্যু বগুড়ায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু বোচাগঞ্জে সড়ক নির্মান কাজে ধীরগতি দুর্ঘটনা আর ধুলোবালুতে অতিষ্ঠ পথচারী বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা যে দোয়া পড়লে আপনার জন্য জান্নাত ফরিয়াদ করবে তিতাস গ্যাস ট্রান্সমিশনে ত্রুটি, ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বন্ধ ৩১ মে আলোচনায় বসতে পাঠানো হয়েছে চিঠি ফের এফ এ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি আরও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে