খুঁজুন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ, ১৪৩১

আমদানি করা ডিম মিলবে ১০ টাকায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩, ১১:৫৯ অপরাহ্ণ
আমদানি করা ডিম মিলবে ১০ টাকায়

ডিমের বাজারে স্থিতিশীলতা আনতে ভারত থেকে চার কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে সরকার। চারটি প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিত তাদের এক কোটি করে ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে আরও ডিম আমদানির অনুমতির কথা ভাবছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে, আমদানিকারক প্রতিষ্ঠানগুলোর দাবি আমদানি করা ডিম ভোক্তাদের কাছে দশ টাকা দামের মধ্যে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

জানা গেছে, সম্প্রতি প্রতি পিস ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এ দামে বাজারে ডিম বিক্রি হচ্ছে কি না সেটি মনিটরিং করা হয়। কিছু কিছু জায়গায় নির্ধারিত দামে ডিম বিক্রি হলেও অনেক জায়গায় নিজেদের মতো বাড়তি দামে বিক্রি করছেন অনেকে। পরবর্তীতে বাজার পর্যালোচনা করে সীমিত আকারে ডিম আমদানির অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

বাংলাদেশে প্রতিদিন চার কোটি ডিমের প্রয়োজন হয়। সেক্ষেত্রে আমদানির অনুমোদন পাওয়া ডিমের পরিমাণ একদিনের চাহিদার সমান।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মেসার্স মীম এন্টারপ্রাইজ, প্রাইম এনার্জি ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লাইয়ার্স, টাইগার ট্রেডিং, অর্ণব ট্রেডিং লিমিটেডকে ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি প্রতিষ্ঠান এক কোটি করে ডিম আমদানি করবে। এরমধ্যে মীম এন্টারপ্রাইজ নির্ধারিতভাবে ভারত থেকেই ডিম আমদানির কথা জানিয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলো তাদের সুবিধা মতো জায়গা থেকে ডিম আনবে। তবে, অন্যান্য প্রতিষ্ঠানগুলোও পার্শ্ববর্তী দেশ থেকে ডিম আনবে, সেক্ষেত্রে প্রাধান্য পাবে ভারতীয় ডিমেই।

অন্যদিকে, ডিম আমদানির জন্য পাঁচটি শর্ত নির্ধারণ করে দিয়েছে সরকার। সেগুলো হলো- এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুমুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে। আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রপ্তানিকারক দেশের সরকার কর্তৃক নির্ধারিত বা ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের দেওয়া এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত সনদ দাখিল করতে হবে। সরকার নির্ধারিত শুল্ক বা কর পরিশোধ করতে হবে। নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না। সরকারের অন্য বিধিবিধান মেনে চলতে হবে।

ডিম আমদানির অনুমোদন পাওয়া টাইগার ট্রেডিংয়ের প্রোপাইটর সাইফুর রহমান  বলেন, ‌আমি গতবারও ডিমের দাম বাড়ায় আমদানি নিয়ে সোচ্চার ছিলাম। ডিমের দাম বাড়ায় ভোক্তাদের ওপর চাপ পড়ছে। পরে দেখা গেলো ডিমের দাম ৯ টাকায় চলে গেলো। পরবর্তীতে আমরা দেখলাম ১৩ টাকা কখনো ১৫ টাকায় ডিম বিক্রি হচ্ছে। আমাদের তো দেশের গরিব মানুষের কথাও চিন্তা করতে হবে। আমরা চেষ্টা করছি পার্শ্ববর্তী দেশ থেকে আনার জন্য। কারণ আমাদের যতদ্রুত সম্ভব ভোক্তাদের স্বল্পমূল্যে ডিম খাওয়ানো প্রয়োজন। আমরা একটা জিনিস আমদানি করবো কিন্তু আমরা চাই না খামারিরা ক্ষতিগ্রস্ত হোক। আমার কথা ব্যবসায়ীরাও বাঁচুক এবং ভোক্তারাও বাঁচুক। এটা একটা সিন্ডিকেট যেন না থাকে। আমরা ভারত থেকে যতদ্রুত সম্ভব ডিম আনার চেষ্টা করছি।

আমদানি করা ডিম কত টাকায় ভোক্তা পেতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌‘আমরা ১০ টাকার মধ্যেই দামটা ধরে রেখেছি। যেহেতু ডলার দাম বেড়েছে। আমরা শেষ সময়ে যখন একটা রিপোর্টিং করেছিলাম আমাদের ধারণা ছিল ৬ থেকে ৭ টাকায় খাওয়ানো যাবে। সবমিলে ১০ টাকার মধ্যেই বাংলাদেশের মানুষের হাতে ডিম পৌঁছে যাবে। এর ওপরে দাম কোনোভাবেই যাবে না। যতক্ষণ বাংলাদেশের বাজার স্থিতিশীল না হয় ততক্ষণ পর্যন্ত আমদানি করার পরিকল্পনা আছে, যদি সরকার মনে করে। আমরা ধারণা, সপ্তাহখানেকের মধ্যেই ডিম চলে আসবে।

মেসার্স মীম এন্টারপ্রাইজের মালিক ইয়ার হোসেন বলেন, ‘কিছু কিছু জিনিস আছে যেটি সিন্ডিকেট কোন কিছু করতে পারে না। যেমন মাছ, তরকারিসহ বিভিন্ন আইটেম। কারণ এগুলো আমদানি হলে দাম অটোমেটিক কমে যায়। বাংলাদেশে এখন যে ডিমের ক্রাইসিস চলছে, যখন ভারত থেকে ডিম আসবে তখন বাজারে এমনিতেই দাম কমে যাবে। দামের ক্ষেত্রে আমাদের কোনো কিছু নির্ধারিত নয়। যারা খামারি আছেন, তারা তো একটা সিন্ডিকেট করেছে। কিন্তু ডিম আমদানি করলে আর সিন্ডিকেট থাকবে না। তখন কম দামেই ডিম বিক্রি করতে হবে।

ভারতে তো ডিমের দাম কম, সেক্ষেত্রে সেখান থেকে আমদানি করলে আপনারা বাংলাদেশে কত দামে বিক্রি করবেন, এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ‘এটি এখনো সঠিকভাবে বলা যাচ্ছে না। তবে ডিমের দাম ১০ টাকার মধ্যে এসে যাবে। আমরা খুচরা বাজারে ডিম বিক্রি করবো না। যারা হাজার হাজার ডিম কেনে তারা ১০ থেকে ২০ পয়সা লাভ করে। কিন্তু খুচরা দোকানে বিক্রেতা পিসপ্রতি এক-দেড় টাকা লাভ করে, সমস্যা তখনই তৈরি হয়। আশা করছি, এক সপ্তাহ থেকে দশদিনের মধ্যে ডিম আনতে পারবো। আমরা যেসব খামারিদের কাছ থেকে আনবো তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ হচ্ছে।

অর্ণব ট্রেডিং লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ মো. রাজু বলেন, ‘আমদানি হলে সব কিছুরই দাম কমে যায়। পেঁয়াজ বা অন্যান্য আইটেমের বেলায় সেটি দেখা গেছে। যতক্ষণ আমদানি না হয় তখন একটা মনোপলি ব্যবসা চলে। আমদানি করা হলে আশা করি, ডিমের দাম কমে আসবে। দশ টাকায় ডিম খেতে পারবে ভোক্তা। আমরা যেখানে দাম কম পাবো সেখান থেকেই আনবো। সেটি পার্শ্ববর্তী যেকোনো দেশ থেকেই হবে। কারণ যেহেতু আমাদের এ ডিম মার্কেটে বিক্রি করতে হবে, তাই আমাদের চেষ্টা করতে হবে কম খরচে আনার।’

 

 

ইউকে/এনসিআর

মহাস্থান আন্ডারপাস দখলমুক্ত করতে উপজেলা প্রশাসনের অভিযান

জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ৭:৫৪ অপরাহ্ণ
মহাস্থান আন্ডারপাস দখলমুক্ত করতে উপজেলা প্রশাসনের অভিযান

গণমাধ্যমে সংবাদ প্রকাশের ২৪ ঘন্টার মধ্যেই বগুড়া-রংপুর মহাসড়কের মহাস্থান আন্ডারপাস অবৈধ দখলমুক্ত করতে অভিযান চালিয়েছে শিবগঞ্জ উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে গিয়ে মহাস্থান আন্ডারপাসে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাহমিনা আক্তার।

অভিযান প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাহমিনা আক্তার বলেন, মহাস্থান আন্ডারপাস ও রাস্তা দখল করে তরমুজের ব্যবসা গড়ে উঠেছিলো। এর ফলে পঁচা ও নষ্ট তরমুজের ভাগারে পরিণত হয়েছিলো এই আন্ডারপাস। পঁচা তরমুজ আন্ডারপাসের নিচে ফেলার কারণে দুর্গন্ধের সৃষ্টি হয়েছিলো। ফলে পথচারী ও যান চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছিলো। দ্রুত আন্ডারপাস অবৈধ দখলমুক্ত করতে ব্যবসায়ীদের নির্দেশ দেওয়া হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) তাসনিমুজ্জামান।

উল্লেখ্য শিবগঞ্জ উপজেলার মহাস্থান আন্ডারপাস অবৈধভাবে দখল করে দীর্ঘদিন যাবৎ তরমুজ ব্যবসায়ী, মাছ ব্যবসায়ীরা ব্যবসা পরিচালনা করে আসছিল এবং অটোভ্যান ও সিএনজি চালকরা দখল করে ছিল।

চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

জাফর ইকবাল, চিরিরবন্দর
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ৭:৫২ অপরাহ্ণ
চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

দিনাজপুরের চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ে জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২৫ এপ্রিল বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা অফিসার্স ক্লাবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কতৃপক্ষ দিনাজপুর জেলা কার্যালয়ের আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগিতায় জনপ্রতিনিধি, খাদ্য ব্যবসায়ি, গণমাধ্যমকর্মী, এনজিও এবং সরকারি কর্মকর্তাগণের অংশগ্রহনে জনসচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার একেএম শরীফুল হক।

সহকারি কমিশনার (ভূমি) রুনাল্ট চাকমার সভাপতিত্বে এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মোঃ হাসেমী রাফজান, উপজেলা মৎস্য অফিসার সুমন কুন্ডু, দিনাজপুর জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা গৌতম কুমার সাহা, উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মনজিল হোসেন, চিরিরবন্দর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোরশেদ উল আলম প্রমূখ বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় বিভিন্ন সরকারি কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, খাদ্য ব্যবসায়ি, জনপ্রতিনিধি, ঈমাম, শিক্ষক, পুরোহিতসহ গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বগুড়ায় ৮৪ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ২

জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ৭:৪৯ অপরাহ্ণ
বগুড়ায় ৮৪ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ২

বগুড়ায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৮৪ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‍্যাব। গ্রেফতারকৃতরা হলো গাজীপুর জেলার কালিয়াকৈর থানার বক্তার পুরের মোঃ কাশেম ইসলামের ছেলে মোঃ শহিদুল ইসলাম (৩৫) এবং ঠাকুরগাঁও জেলায় রানীশংকৈল থানার কৌচল এলাকার মৃত আব্দুল বারেক এর ছেলে মোঃ মারুফ হোসেন (১৯)।

বুধবার দিবাগত রাত ১.৩০ ঘটিকার সময় বগুড়া সদর থানার মাটিডালি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

বৃহস্প্রতিবার দুপুরে র‍্যাবের পাঠানো বিজ্ঞপ্তি থেকে জানা যায়, রংপুর হইতে ঢাকা গামী ০১টি মোল্লা ট্রাভেলস পরিবহন বাসযোগে যাত্রীবেশে কতিপয় ব্যক্তি মাদকদ্রব্য ফেন্সিডিল বহন করছে। উক্ত সংবাদের ভিত্তিতে বুধবার দিবাগত রাত ০১.৩০ ঘটিকায় বগুড়া জেলার সদর থানাধীন মাটিডালি এলাকায় রংপুর-ঢাকা মহাসড়কের উপর অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। এসময় তাদের বসা সিটের নীচে হইতে বিশেষ কায়দায় রক্ষিত ৮৪ বোতল ফেন্সিডিল, দুইটি মোবাইল, দুইটি সীম ও নগদ ২৯০০/-টাকাসহ জব্দ করা হয়।

র‍্যাব-১২ বগুড়ার সিনিয়র সহকারী পুলিশ সুপার স্কোয়াড কমান্ডার মোঃ সোহেল রানা জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বগুড়া সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

"> ">
মহাস্থান আন্ডারপাস দখলমুক্ত করতে উপজেলা প্রশাসনের অভিযান চিরিরবন্দরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত বগুড়ায় ৮৪ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ২ বগুড়ায় বৃষ্টি চেয়ে কাঁদলেন মুসল্লিরা নওগার সাপাহারে বৃষ্টি চেয়ে কাঁদলেন মুসল্লিরা বৃষ্টির প্রার্থনায় বীরগঞ্জে ‘সালতুল ইস্তিসকার’ নামাজ আদায় বগুড়ায় বৃষ্টির প্রত্যাশায় ইসতিকার নামাজ আদায় শেরপুরে প্রচন্ড তাপদাহে কৃষকের মৃত্যু বগুড়ায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু বোচাগঞ্জে সড়ক নির্মান কাজে ধীরগতি দুর্ঘটনা আর ধুলোবালুতে অতিষ্ঠ পথচারী বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা যে দোয়া পড়লে আপনার জন্য জান্নাত ফরিয়াদ করবে তিতাস গ্যাস ট্রান্সমিশনে ত্রুটি, ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বন্ধ ৩১ মে আলোচনায় বসতে পাঠানো হয়েছে চিঠি ফের এফ এ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি আরও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন