খুঁজুন
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন, ১৪৩১

রোজায় ১০ দিন খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৫:২৮ অপরাহ্ণ
রোজায় ১০ দিন খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়
পবিত্র রমজানে সরকারি, বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের মতো প্রাথমিক বিদ্যালয়ও খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে বাৎসরিক ছুটির তালিকা সংশোধন করে রমজানের প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করে আসন্ন পবিত্র রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এর আগে রমজানে ১৫ দিন সরকারি, বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী ১১ থেকে ২৫ মার্চ পর্যন্ত মোট ১৫ দিন বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আগামী ১১ মার্চ ২০২৪ থেকে ২৫ মার্চ ২০২৪ পর্যন্ত মোট ১৫ দিন সরকারি/বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়গুলোর শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত হয়েছে।

উত্তরের কন্ঠ /এ,এস

বীরগঞ্জে হত্যাকারীদের শাস্তির দাবিতে লাশ নিয়ে মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩১ অপরাহ্ণ
বীরগঞ্জে হত্যাকারীদের শাস্তির দাবিতে লাশ নিয়ে মহাসড়ক অবরোধ

দিনাজপুরের বীরগঞ্জে সাদ ক্লিনিকের সামনে লাশ নিয়ে ঢাকা-পঞ্চগড় মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ জনতা। পৌরসভার ফিসারী এলাকার জীবন ইসলাম নামে এক যুবককে বাড়ি থেকে তুলে এনে পিটিয়ে হত্যার প্রতিবাদে লাশ নিয়ে মিছিল ও ঢাকা-পঞ্চগড় মহাসড়ক অবরোধ করেছেন বিক্ষোভকারীরা।

সোমবার সকাল ১০টার দিকে নিহতের পরিবারসহ সদর উপজেলার সর্বস্তরের জনগণের বিভিন্ন স্লোগানে হত্যাকারীদের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মহাসড়ক অবরোধের সময় রেন্টু সাহা, নাইটগার্ড বাঘার বিরুদ্ধে এবং হত্যাকারীদের শাস্তির দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় দুই ঘণ্টা ব্যাপী মহাসড়কে উভয় পাশে আটকা পড়ে শত শত যানবাহন। ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপংকর বর্মন ও বীরগঞ্জ থানার ওসি মজিবুর রহমানসহ সঙ্গীয় পুলিশ ফোর্স পরিস্থিতি শান্ত করতে ঘটনাস্থল পরিদর্শন করে দোষীদের আইনের আওতায় আনার আশ্বাসে দেন এবং জ্যোৎস্না ফিলিং স্টেশন সিল গালা করলে অবরোধ তুলে নেন বিক্ষোভকারীরা।

উল্লেখ্য যে গতকাল রবিবার উপজেলার ফিসারী এলাকার রুস্তম আলী গাঠু’র ছেলে জীবন ইসলামকে ট্রাক্টরের ব্যাটারি চুরির সন্দেহে বাড়ি থেকে তুলে এনে জ্যোৎস্না ফিলিং স্টেশন সংলগ্ন একটি গোডাউনে সংবদ্ধ একটি চক্র লাঠিসোঁটা দিয়ে বেধড়ক প্রহারে জীবন ইসলামের মৃত্যু হয়। পুলিশ লাশ উদ্ধার করে মর্গে প্রেরন করলেও হত্যাকান্ডে জড়িতদের ২৪ ঘন্টা অতিবাহিত হওয়ার পরও গ্রেফতার না হওয়ায় প্রতিবাদ এবং রাস্তা অবরোধ করেন আন্দোলনকারীরা।

এব্যাপারে বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মজিবুর রহমান জানান,নিহতের পিতা রুস্তম আলী গাঠু বাদি হয়ে ৯ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেছে। যাহার মামলা নং – ১২,তারিখ ১৬/০৯/২০২৪ ইং, অবরোধ তুলে নিয়ে নিহতের জানাজা ও দাফন সম্পন্ন করেছে। আসামিদের ধরতে পুলিশি তৎপরতা অব্যাহত রয়েছে।

ছোনকা হাইস্কুলের অফিস কক্ষে তালা, নিয়োগ বানিজ্যের টাকা উদ্ধারের আশ্বাসে তালা খুললেন ছাত্ররা

মোঃ নজরুল ইসলাম জাকি
প্রকাশিত: মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ণ
ছোনকা হাইস্কুলের অফিস কক্ষে তালা, নিয়োগ বানিজ্যের টাকা উদ্ধারের আশ্বাসে তালা খুললেন ছাত্ররা

বগুড়া শেরপুরের ছোনকা হাইস্কুলের ছাত্র/ছাত্রীরা দাবী আদায়ের লক্ষে অফিস কক্ষে তালা ঝুলিয়ে দিয়ে পরে প্রধান শিক্ষকের আশ্বাসে তালা খুলে দিয়েছে ছাত্ররা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ ঘটিকায় ছাত্র/ছাত্রীরা অফিস কক্ষে তালা ঝুলিয়ে দিয়ে স্কুল গেইটের সব দোকান বন্ধ রাখার আহবান করেন। পরে সকাল সোয়া ১০ ঘটিকার সময় নব নিযুক্ত প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলামের আশ্বাসে ছাত্র/ছাত্রীরা আন্দোলন তুলে নিয়ে তালা খুলে ক্লাস করছেন।

জানা যায়, গত ৩০ জুন নিয়োগ পরিক্ষা হওয়ার কথা থাকলেও ফয়সাল আবিরের দরখাস্থের প্রেক্ষিতে পরিক্ষা স্থগিত করা হয়। সেদিন বেশ কয়েকটি জাতীয় পত্রিকায় প্রধান শিক্ষকসহ ৪ জন প্রার্থী কে কত টাকা দিয়েছে তার ফিরিস্তি প্রকাশ করে।পরে ২৬ জুন জরুরী অবস্থার মধ্যে নিয়োগ পরিক্ষায় পত্রিকায় উল্লেখিত ৪ জন প্রার্থী চুড়ান্ত হয়। সে প্রেক্ষিতে গত ১২ সেপ্টেম্বর  শেরপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা বরাবরে স্কুলের ছাত্রদের স্বাক্ষরিত একটি অভিযোগ পত্র দেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ছাত্ররা বলেন,  স্কুলের নিয়োগের টাকার হিসাব সহ বারান্দার টিন মেরামতের হিসাব নিকাশ দেওয়ার  আশ্বাস দেন নব নিযুক্ত প্রধান শিক্ষক। তখন স্কুলের ছাত্ররা আন্দোলন স্থগীত করে তালা খুলে ক্লাসে যান। সংবাদ সংগ্রহের সময় মেহেদী হাসান নামের এক শিক্ষক বাধা প্রদান করেন।

নব নিযুক্ত প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম বলেন, ছাত্ররা স্কুলের হিসাব চেয়েছে আমি তাদের হিসাব দেওয়ার আশ্বাস দিয়েছি। ইউএনও সাহেবের দরখাস্থের ব্যাপারে তিনি কিছু জানেন না বলে জানিয়েছেন। নিয়োগে তিনি দুই লক্ষ টাকা দিয়েছেন এবং অন্য প্রার্থীদের ব্যাপারে তিনি জানেন না ।

ছোনকা হাইস্কুলের সাবেক সভাপতি মোঃ ফেরদৌস জামান মুকুল কে বারবার ফোন করা হলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

শেরপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ সুমন জিহাদী জানান, ছাত্রদের নিকট থেকে একটি অভিযোগ পেয়েছি এবং তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

শাহজাহানপুরে বিএনপির মত বিনিময় সভা

শাজাহানপুর(বগুড়া)প্রতিনিধি:
প্রকাশিত: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৬:০১ অপরাহ্ণ
শাহজাহানপুরে বিএনপির মত বিনিময় সভা

আগামী ১৫ সেপ্টেম্বর রাজশাহী বিভাগীয় সমাবেশ সফল কারার লক্ষ্যে উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে এক জরুরি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও উপজেলা বিএনপির সভাপতি এনামুল হক শাহীন। উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আজিজুর রহমান বিদ্যুৎ এর সঞ্চালনায় সভায় অন্যন্যের মধ্যে উপস্থিত উপজেলা বিএনপি’র হারেজ উদ্দিন ও আবু শাহীন সানি, সিনিয়র সহ সভাপতি আব্দুল হাকিম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল হাই রনি উপজেলা বিএনপি নেতা মোশাররফ হোসেন, এম ইদ্রিস আলী সাকিদার, বাদশা আলম, নুরুল আজাদ, হাফিজার রহমান কাজল, মতিউর রহমান, আব্দুল মান্নান রফিকুল ইসলাম, শফিকুল ইসলাম, দেলোয়ার হোসেন, মুকুল, নাসির উদ্দীন, মোশাররফ হোসেন, মাসফিকুর রহমান মামুন, ইবনে সাউদ, রেজাউল উপজেলা যুবদলের আহবায়ক সোহেল আরমান রাজু, সিনিয়র যুগ্ম আহবায় জিল্লুর রহমান, ইউনুস আলী হলুদ, শ্রমিকদল নেতা আব্দুস সোবহান পুটু প্রমুখ।

"> ">
বীরগঞ্জে হত্যাকারীদের শাস্তির দাবিতে লাশ নিয়ে মহাসড়ক অবরোধ ছোনকা হাইস্কুলের অফিস কক্ষে তালা, নিয়োগ বানিজ্যের টাকা উদ্ধারের আশ্বাসে তালা খুললেন ছাত্ররা শাহজাহানপুরে বিএনপির মত বিনিময় সভা ওমানে কর্মস্থলে বিদ্যুৎস্পৃষ্টে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু গাজায় সংরক্ষিত এলাকায় ইসরায়েলি হামলা, এক রাতে নিহত ১৯ বৈরী আবহাওয়ায় হাতিয়ায় মাছ ধরার ৭ ট্রলার ডুবি ডোনাল্ড লুসহ মার্কিন উচ্চপর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় আসছে আজ শেরপুর উপজেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ এর জানাযা সম্পূর্ণ শেরপুরে মজুমদার ফুড প্রোডাক্টস কোম্পানীতে ট্যাংক বিস্ফোরিত হয়ে ৪ জন নিহত বীরগঞ্জে ট্রাক্টরের চাপায় স্কুলছাত্র নিহত শেরপুরে বেগম খালেদা জিয়ার ১৭তম কারামুক্তি দিবস ও সাংগঠনিক সভা অনুষ্ঠিত বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের আহবায়ক সহ খুন ০২ জন এই নিয়মগুলো মানলেই নিয়ন্ত্রণে রাখা যাবে বাতের ব্যথা লঞ্চঘাটের বাস কাউন্টার দখল দ্বন্দ্বে মুখোমুখি বিএনপির দুই গ্রুপ ‘গুলিতে নিহতদের মৃত্যুসনদ পরিবর্তনের নির্দেশ ছিল’ কলকাতায় নারী চিকিৎসককে ধর্ষণ-খুন: ২৫ দেশের ১৩০ শহরে বিক্ষোভ সেভেন সিস্টার্সের ৬০ কিলোমিটার ভেতরে ঢুকেছে চীনা সৈন্যরা তিস্তা চুক্তি : বন্ধুত্ব না স্বার্থের সংঘাত? গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ৩৩, প্রাণহানি ৪১ হাজার ছুঁই ছুঁই আজব স্ক্রিপ্টের জন্য এই অবস্থাকে দায়ী করলেন জাহারা মিতু মামলা-হামলা আতঙ্কে আওয়ামী লীগ, শীর্ষ নেতারা আত্মগোপনে যুক্তরাষ্ট্রের হৃদয় ভেঙে ইউএস ওপেনে সিনারের শ্রেষ্ঠত্ব নিয়োগ দিচ্ছে ব্র্যাক ব্যাংক, নেই বয়সসীমা ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ সোহেল বাঁচতে চায় বৈষম্যের শিকার হরিজন সম্প্রদায় নারায়ণগঞ্জে বাড়ছে বিএনপির অন্তর্কোন্দল খানসামায় বন্যার্তদের ত্রাণ দিতে গিয়ে আহত চবি শিক্ষার্থীর মৃত্যু জানা গেল ঈদে মিলাদুন্নবীর তারিখ আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’ হুন্দাই সিএনজি-চালিত প্রাইভেটকার আনল