খুঁজুন
সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ, ১৪৩১

৪৫ জন মারা গেছেন, এর চেয়ে কষ্টের আর কী হতে পারে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ৪:১৭ অপরাহ্ণ
৪৫ জন মারা গেছেন, এর চেয়ে কষ্টের আর কী হতে পারে : প্রধানমন্ত্রী

বেইলি রোডে আগুন লাগা বহুতল ভবনটির নির্মাণ ত্রুটির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেখানে কোনো ফায়ার এক্সিট ছিল না। তিনি বলেন, ৪৫ জন মানুষ মারা গেছেন, এর চেয়ে কষ্টের আর কী হতে পারে?

শুক্রবার (১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবস-২০২৪ উদযাপন অনুষ্ঠানে এসব কথা বলেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, বেইলি রোডে যে আগুনটা লাগলে, সেখানে একটা বহুতল ভবন, সেখানে কোনো ফায়ার এক্সিট নেই।

নিয়ম মেনে ভবন নির্মাণের তাগিদ দিয়ে তিনি বলেন, সবসময় আমাদের যারা আর্কিটেক্ট তাদের অনুরোধ করি, আপনারা অন্তত যখন ঘরবাড়ি তৈরি করেন, একটু খোলা বারান্দা, ফায়ার এক্সিট বা ভেন্টিলেশনের ব্যবস্থা করবেন। কিন্তু যারা (ভবন) তৈরি করতে চায়, আর্কিটেক্টরাও ওরকম ডিজাইন ঠিকমতো করবে না। আবার মালিকরাও এক ইঞ্চি জায়গা ছাড়তে চায় না।

শেখ হাসিনা বলেন, ৪৫ জন মানুষ মারা গেছেন, এর চেয়ে কষ্টের আর কী হতে পারে? অথচ ফায়ার এক্সটিংগুইশার লাগানো, অগ্নিনিরাপত্তার ব্যবস্থা নিতে বারবার আমরা নির্দেশ দিচ্ছি। সেটা কিন্তু মানে না। আর আমি জানি এখানে নিশ্চয়ই ইন্স্যুরেন্স নেই, কাজেই তারা কিছু পাবেও না। এসব ক্ষেত্রে সচেতনতাটা খুব বেশি প্রয়োজন।

এসময় কিছু কিছু ক্ষেত্রে আগুন লাগিয়ে মোটা অঙ্কের টাকা দাবি করার বিষয় উল্লেখ করে সরকারপ্রধান বলেন, বিভিন্ন ধরনের যে বিমা চালু করা হয়েছে আমি মনে করি এটা মানুষকে আরও নিরাপত্তা দেবে। অনেক সময় বিমা নিয়ে অনেকে নানা ধরনের ব্যবসা করে। হয়ত কোথাও একটু আগুন লেগেছে। ক্ষতির পরিমাণ যতটা না তারচেয়ে বেশি দাবি করে বসে থাকে। এই দাবি শুধু করে না, যারা যায় পরীক্ষা করতে তাদেরও ম্যানেজ করে ফেলে।

‘ফলে বিরাট অঙ্কের টাকা বেরিয়ে যায়। এরকম দু’একটা কেস আমি নিজে ধরে ফেলেছি। তখন ইন্স্যুরেন্স কোম্পানিকে আমি বলেছি তদন্ত করে দেখব কতটুকু ক্ষতি হয়েছে। তদন্ত করতে গিয়ে এক ভয়াবহ চিত্র উঠে আসল।’

শেখ হাসিনা বলেন, ভয়াবহ চিত্র হলো একটা গার্মেন্ট কারখানায় আগুন লেগেছে। প্রায়ই আমাদের বিভিন্ন গার্মেন্টে আগুন লাগত আপনারা জানেন। আমি বললাম বিষয়টা কি, এত ঘনঘন আগুন লাগার কারণ কি। এজন্য আমি বললাম এখন দেবেন না (বিমা দাবি), আমি একটু তদন্ত করি। আমরা তদন্ত শুরু করলাম। তদন্ত করতে গিয়ে কি বেরিয়ে এলো জানেন, দেখা গেল ওই গার্মেন্টের এক কর্মীকে দিয়ে, তাকে ২০ হাজার টাকা দেওয়া হয়েছিল এবং একটা জায়গায় যেখানে কিছু্ ছিল না, যেখানে বসে নাস্তা-পানি খেতো সেখানে কিছু জিনিস ছিল। সেই জায়গাটায় আগুন দিয়ে পরে ৪০ কোটি টাকা দাবি করল।

তিনি বলেন, এখন তো আমাদের ফরেনসিক বিভাগের তদন্তের একটা সুযোগ আছে, আপনারা জানেন। কি কি জিনিস পুড়েছে এটার তদন্ত করতে হবে, এটা আমি বললাম। সব পরীক্ষা করা হলো। দেখা গেল কিছু আবর্জনা রেখে ওই ফ্লোরটায় আগুন দেওয়া হলো। তারপর ৪০ কোটি টাকা দাবি করা হলো। ৪০ কোটি টাকার সম্পদ তো এখানে পুড়েনি, তাহলে কেন এত টাকা দাবি করবে।

প্রধানমন্ত্রী বলেন, তারপর দেখা গেল, এই আগুন লাগার ব্যাপারটা, এখানে খুব ঘনঘন আগুন লাগত। আপনারা হয়তোবা আন্দাজ করতে পারছেন। তারপর এ অবস্থাটা, সেখানে নিজেই আগুন লাগানো হতো পরে মোটা অঙ্কের টাকা তুলে নেওয়া হতো। আমি কথাটা এ কারণে বলছি, আপনারা এ বিষয়গুলো গুরুত্ব দেবেন এবং এ ধরনের ঘটনা যেন কেউ ঘটাতে না পারে। যদিও এখন আমরা অগ্নিনির্বাপকের ব্যবস্থা করেছি কিন্তু মানুষ এত সচেতন না।

বিমার টাকা মানুষ যেন সহজে পায় সেই তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, বিমার দাবিগুলো যেন মানুষ সহজে পায়, দুই নম্বরি যারা করে তাদের কথা বলছি না। প্রকৃতপক্ষে যারা পায় তারা যেন সহজে পায়। দুই নম্বরি যারা করে তারা ম্যানেজ করে সহজে পায়, সেটা যেন না পায়। আর যারা প্রকৃত, যারা ম্যানেজ করতে পারে না, তারা যেন দ্রুত সময়ে পায় সেই ব্যবস্থা করতে হবে। সেই দিকে দৃষ্টি দেবেন।

বীরগঞ্জে নতুন রূপে পালকি হোটেল এন্ড রেষ্টুরেন্ট এর শুভ উদ্ধোধন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার, ২৬ মে, ২০২৪, ২:১০ অপরাহ্ণ
বীরগঞ্জে নতুন রূপে পালকি হোটেল এন্ড রেষ্টুরেন্ট এর শুভ উদ্ধোধন

নতুন রূপে উন্নত ও সুস্বাধু মানসম্মত পরিবেশে পালকি হোটেল এন্ড রেষ্টুরেন্টের শুভ উদ্বোধন করা হয়।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার এ. আলী সুপার মার্কেটের পুরাতন সাধনা হোটেলের স্থানে সম্পূর্ণ নতুন রূপে সাজিয়ে পালকি হোটেল এন্ড রেষ্টুন্টের বর্ণাঢ্য আয়োজনে শুভ উদ্বোধন করেন বীরগঞ্জ উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আবু হুসাইন বিপু।

পরে পালকি হোটেল এন্ড রেষ্টুরেন্ট স্বত্ত্বাধিকারী মানিক ঘোষ সকলকে স্বাগত জানিয়ে তিনি বলেন, পালকি হোটেল এন্ড রেষ্টুরেন্ট বীরগঞ্জের মধ্যে ডিজিটাল যুগের ডিজিটাল স্টাইলে ও নতুন করে নতুন রূপে উদ্বোধন করেছি। তিনি আরো বলেন এখানে উন্নত ও সুস্বাদু খাবারের সেবার মান বজায় রেখে সুনাম ও সততার প্রতিষ্ঠানটি পরিচালনা করতে সকলের দোয়া ও সহযোগিতা চাই।

এই সময় উপস্থিত ছিলেন এ. আলী সুপার মার্কেটের মার্কেট মালিক ও বীরগঞ্জ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারি প্রধান শিক্ষক আজগর আলী শাহ্, সাবেক যুবনেতা ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের বীরগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক দিপঙ্কর রাহা বাপ্পি, বাংলাদেশ ছাত্রলীগের বীরগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ, হাবিপ্রবি’র সহকারি রেজিষ্ট্রার রাশেদ জামান, সাংবাদিকবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ ব্যবসায়ী কল্যাণ সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

ঘূর্ণিঝড় রেমাল: কক্সবাজারগামী সব ফ্লাইট বাতিল

নিজেস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার, ২৬ মে, ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ণ
ঘূর্ণিঝড় রেমাল: কক্সবাজারগামী সব ফ্লাইট বাতিল
ঘূর্ণিঝড় রেমাল কারণে কক্সবাজারগামী সকল ফ্লাইট এবং কলকাতাগামী দুটি ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। শনিবার (২৫ মে) রাতে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) বোসরা ইসলাম এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, আগামীকাল ২৬ মে কক্সবাজারগামী সকল ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া ২৬ মের কলকাতাগামী বিজি ৩৯৫ ফ্লাইট এবং ২৭ মের বিজি ৩৯১ ফ্লাইট বাতিল করা হয়েছে।
এদিকে ভয়ংকর রূপ নিতে শুরু করেছে ঘূর্ণিঝড় রেমাল। ধারণা করা হচ্ছে রোববার (২৬ মে) দুপুর নাগাদ অতিপ্রবল হিসেবে দেশের উপকূল অঞ্চলে আঘাত হানতে পারে ঝড়টি। এখন পর্যন্ত ১০ নম্বর মহাবিপৎসংকেতের কথা জানিয়েছে আবহাওয়া অফিস। এ অবস্থায় উপকূলের ১৩টিসহ ১৮ জেলা রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

মোংলায় যাত্রীবাহী ট্রলার ডুবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: রবিবার, ২৬ মে, ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ণ
মোংলায় যাত্রীবাহী ট্রলার ডুবি

বাগেরহাটের মোংলা নদীতে যাত্রীবাহী ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

রোববার (২৬ মে) সকাল পৌনে ৯টার দিকে মোংলা ইপিজেড ছুটি শেষে মোংলা বাস স্যান্ড ঘাট থেকে মোংলার মামার ঘাটে আসার সময় এ দুর্ঘটনা ঘটে।

ডুবে যাওয়া ট্রলারে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী থাকায় এ দুর্ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন মোংলা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত তামান্না।

তাৎক্ষণিক অনেক যাত্রী সাতরে কূলে উঠতে সক্ষম হয়। তারা সবাই মোংলার বিভিন্ন কলকারখানায় চাকরি করেন। তবে নদীর পাড়ে ডুবে যাওয়ায় কিছু যাত্রী উঠে গেলেও অনেকের নিঁখোজের আশঙ্কা করা হচ্ছে। তাদের উদ্ধারে স্থানীয় ডুবুরি দল, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছেন।

তবে কত জন নিখোঁজ রয়েছেন তা এখনও নিশ্চিতভাবে জানাতে পারছে না প্রশাসন। নিখোঁজদের সন্ধানে সকাল থেকে উদ্ধার অভিযান শুরু করেছে স্থানীয় ডুবুরি দল, কোস্ট গার্ড ও ফায়ার সার্ভিসের সদস্যরা।

মোংলা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত তামান্না বলেন, ট্রলার দুর্ঘটনার পরপরই খোঁজ খবর রাখছি। কোনও যাত্রী নিখোঁজ আছে কিনা, সে বিষয়ে খোঁজ রাখা হচ্ছে।

"> ">
বীরগঞ্জে নতুন রূপে পালকি হোটেল এন্ড রেষ্টুরেন্ট এর শুভ উদ্ধোধন ঘূর্ণিঝড় রেমাল: কক্সবাজারগামী সব ফ্লাইট বাতিল মোংলায় যাত্রীবাহী ট্রলার ডুবি মরুর প্রাণী দুম্বার খামার এখন দিনাজপুরে দুই সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত হবিগঞ্জের বানিয়াচংয়ে হতদরিদ্র পরিবারের তামান্না জিপিএ-৫ পেয়েও কলেজে ভর্তি নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা হবিগঞ্জের মাধবপুরে মাদ্রাসার সুপারের বিরুদ্ধে অনিয়ম দূর্নিতী ও অর্থ আত্মসাতের অভিযোগ! খুনের পর চামড়া ছাড়িয়ে টুকরো টুকরো করা হয় মরদেহ ঈদে ট্রেনযাত্রা : ট্রেনের আসন বিক্রি হতে পারে ২ জুন থেকে ‘সব কিছুতেই আগুন জ্বলা দাম, আর পেরে উঠছি না’ রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে সংসদ সদস্য হওয়ার প্রস্তুতি নিচ্ছি : মিষ্টি জান্নাত নবজাতক কি এসিতে ঘুমাতে পারবে? অসহনীয় গরম-তাপপ্রবাহে রাজস্থানে ৯ জনের মৃত্যু ঝিনাইদহে প্রবাসীর স্ত্রীকে গলা কেটে হত্যা এমপি আনার হত্যায় অভিযুক্তদের ১০ দিনের রিমান্ড চাইবে ডিবি শেরপুর ছোনকায় বীরমুক্তিযোদ্ধা শাহজাহান আলীর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পূন্ন সুনামগঞ্জের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক কৃষি উদ্যোক্তা প্রশিক্ষণ তৃতীয় ধাপে ২৯ মে কলারোয়া উপজেলা পরিষদ নির্বাচনে নেতৃত্ব বাছাইয়ে ভুল করবে না উপজেলা বাসি এবার! বীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে নব-নির্বাচিত চেয়ারম্যান আবু হুসাইন বিপু কাহারোলের দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী এ কে এম ফারুক নাস্তা খেতে কেন্দ্রের বাইরে যাওয়ায় প্রিজাইডিং অফিসার বহিষ্কার ২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে কাল বীরগঞ্জে রাত পোহালেই ভোট যুদ্ধ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ চৌদ্দগ্রামে বাস উল্টে নিহত ৫ বীরগঞ্জে আপেল চাষে ইমরুলের বাজিমাত ভুট্টার বাম্পার ফলনের আশায় বুক বেঁধেছেন কৃষকরা বীরগঞ্জে শোভা ছড়াচ্ছে সোনালু ফুল