খুঁজুন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ, ১৪৩১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩, ৫:৩১ অপরাহ্ণ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, যুব উন্নয়নের চেক বিতরণ ও দোয়া মাহফিল সহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার সকালে বাংলাদেশ আওয়ামী লীগ ১১ নং মরিচা ইউনিয়ন শাখা এবং ১২ নং গোলাপগঞ্জ আঞ্চলিক শাখা যুবলীগ, মহিলা লীগ, ছাত্রলীগ সহ সকল অংগসংগঠন মিলিতভাবে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী পালন করেন।

কর্মসূচির মধ্যে ছিল পতাকা উত্তোলন, দোয়াও মাহফিল, শোকর্যালী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় ১১ নং মরিচা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল এর সভাপতিত্ব বক্তব্য রাখেন ১১ নং মরিচা ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি মোঃ ফারুকজ্জামান চৌধুরী, ১২ নং গোলাপগঞ্জ আঞ্চলিক শাখার সভাপতি মোঃ তোজাম্মেল সরকার রিমন, ১২ নং গোলাপগঞ্জ আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক মোঃ সফিউল আজম। এসময় ১১ নং শাখা ও ১২ নং আঞ্চলিক শাখার সকল অঙ্গসংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদক ও সকল নেতানেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ আওয়ামী লীগের ১২নং গোলাপ গঞ্জ আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক মোঃ শফিউল আজম বলেন,এই দিনের ভয়াবহ নির্মম হত্যাকান্ডের তিব্র নিন্দা ও শোক প্রকাশ করেন। তিনি বলেন ১৯৭৫ সালের এই দিনে বিশ্বাস ঘাতকের দল, দেশের শত্রুরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে হত্যা করে কোন দিন ভাল থাকতে পারবে না। শেখ হাসিনা সরকার অবশ্যই তাদের কঠিন শাস্তি দিবেন। এই সরকার দেশের সকল স্তরের মানুষের উপকার করছে। বয়স্কদের বয়স্ক ভাতা দিচ্ছে। গর্ভবতী মাদের গর্ভকালীন ভাতা দিচ্ছে। দেশের মানুষদের রেশনের আওতায় এনে কম দামে চাল, ডাল, চিনি, তেল ইত্যাদি নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি দিচ্ছেন। আজ দেশ ডিজিটাল বাংলাদেশে পরিনত হয়েছে।

এই উন্নয়ন অব্যাহত রাখতে আমাদের সকলকে ঐক্য বদ্ধ থাকতে হবে। তিনি জামাত-বিএনপি নেতাদের দৃষ্টি আকর্ষণ করে বলেন আপনারা কখনো আওয়ামী লীগের বিরুদ্ধে কোন সুরসুরি দিবেন না। দেশের উন্নয়নের স্বার্থে আওয়ামীলীগের পতাকা তলে আসুন আমরা গ্রহন করব। অন্যথায় আপনাদের কোন খারাপ কর্মের জন্য আমরা বসে থাকব না। কঠিন হাতে তা পরাস্ত করব। জয় বাংলা জয় বঙ্গবন্ধু বলে তিনি তার বক্তব্য সমাপ্ত করেন। এর পর বক্তব্য রাখেন ১২ নং গোলাপগঞ্জ আঞ্চলিক শাখার সভাপতি মোঃ তোজাম্মেল হক সরকার রিমন বক্তব্যে বলেন, প্রথমেই আজকের দিনের ভয়াবহতার কথা মনে করিয়ে গভীর শোক প্রকাশ করেন এবং দেশের সকল মানুষকে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের সকল পরলোকগত আত্নার শান্তির জন্য প্রার্থনা করতে বলেন। তিনি সকল বিশ্বাস ঘাতকদের সর্বচ্চ শাস্তির দাবি করেন। আর বলেন আমাদের এই সরকার শিক্ষা ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ও উন্নয়ন এনেছেন। আজকের দিনে আওয়ামী লীগ সরকার স্কুল, কলেজের সমস্ত বই বিনামূল্যে দিচ্ছে। মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে। তাই দেশের সকল ছেলে-মেয়েরা উচ্চ শিক্ষার সুযোগ পাচ্ছে। যা স্মার্ট বাংলাদেশ গড়তে এই সরকারের একটি অনন্য অবদান।

এই সরকারকে আগামী নির্বাচনে জয়ী করতে আমাদের সকলকে এক হতে হবে। জয় বাংলা জয়বঙ্গবন্ধু। এর পর বক্তব্য রাখেন ১১ নং মরিচা ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি জনাব মোঃ ফারুকজ্জামান চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারকে নির্মমভাবে হত্যা করায় গভীর শোক প্রকাশ করেন। তিনি দেশের উন্নয়ন অব্যাহত রাখতে আওয়ামীলীগের হাত শক্ত করতে সকল মানুষকে আওয়ামী লীগের পতাকা তলে আসার আহ্বান জানান। শেষে জয় বাংলা জয়বঙ্গবন্ধু বলে বক্তব্য শেষ করেন। ১১ নং মরিচা ইউনিয়ন শাখার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মোঃ আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সবাইকে নৃশংস হত্যা করা হয়। তাই জাতীয় জীবনে এটা একটা কলঙ্কের দিন দুঃখ ও পরিতাপের দিন ।

আমরা সেই সব হত্যাকারীদের ধিক্কার জানাই। এবং তাদের সকলের কঠিন শাস্তির দাবি করি। আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে তিনি বলেন, দেশের মানুষকে নিরাপদ ও শান্তিতে থাকতে চাইলে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্ত করতে হবে। অন্যথায় পূর্বের ন্যায় বিএনপি জামায়াত দেশের শান্তি নষ্ট করতে চাইবে ও দেশের উন্নয়ন বিঘ্নিত করবে। তাই আপনাদেরকে আমি আহবান করছি দেশের স্বার্থে, জনগনের স্বার্থে আমাদেরকে এক হয়ে কাজ করতে হবে। জয় বাংলা জয় বঙ্গবন্ধু, বাংলাদেশ চিরজীবী হোক। এর পর তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠান শেষে সকল নেতা-কর্মী ও উপস্থিত সকলকে দুপুরের খাবারের ব্যবস্থা করা হয়।

বৃষ্টির প্রার্থনায় বীরগঞ্জে ‘সালতুল ইস্তিসকার’ নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২:৩৭ অপরাহ্ণ
বৃষ্টির প্রার্থনায় বীরগঞ্জে ‘সালতুল ইস্তিসকার’ নামাজ আদায়

সূর্যের আলোর প্রখরতা, তীব্র দাবদাহে মানুষ অতিষ্ট হয়ে উঠেছে। হয়েছে আবহাওয়ার পালাবদল। তীব্র গরম থেকে মুক্তি পেতে দিনাজপুরের বীরগঞ্জের ভোগনগর ইউনিয়নের রহিম বখস্ উচ্চ বিদ্যালয় মাঠে বৃষ্টির আশায় সালাতুল ইস্তেসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল ২০২৪) সকাল সাড়ে দশটার সময় ইস্তেসকার নামাজ অনুষ্টিত হয়। বীরগঞ্জ ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আলহাজ্ব মোঃ মিরাজ রহমান নামাজে ইমামতি করেন। এতে শতাধীক মুসল্লি অংশগ্রহণ করেন। গত এক মাস আগেও বীরগঞ্জের যেখানে তাপমাত্রা ছিলো ২০ ডিগ্রী সেলসিয়াসের নিচে। মাস খানেক পরেই সেখানে বেড়ে দাড়িয়েছে ৪৩ এর কোঁঠায়।

তীব্র রোদ আর ভ্যাবসা গরমে অস্থির জন-জীবন। বৃষ্টি না হওয়া স্বস্তির নিশ্বাস নিতে পারছেন না সাধারণ মানুষ। এই গরমে দেখা দিয়েছে খড়তা। বৃষ্টি না হওয়ায় নষ্ট হচ্ছে জমির ফসল। অপর দিকে নষ্ট হচ্ছে গাছের ফল। কিছু অঞ্চলে পানির স্তর নেমে যাওয়ায় টিউবওয়েল থেকে ঠিকমত উঠছে না পানি।

ভোগনগর ইউনিয়ন এর চেয়ারম্যান রাজিউর রহমান রাজু বলেন, ‘বর্তমানে বাংলাদেশে অনাবৃষ্টি ও তীব্র দাবদাহের কারনে জন-জীবন কষ্টকর হয়ে দাড়িয়েছে। পশু-পাখী, গাছ-পালা সহ সকলের জন্য অত্যন্ত পানি প্রয়োজন হওয়া আমরা এলাকার যুবকরা মিলে সালাতুর ইস্তেসকার নামাজের আয়োজন করি।’

হাসিনুর ইসলাম বলেন, ‘আমরা এলাকাবাসী একত্রিত হয়ে খোলা ময়দানে ইস্তেসকার নামাজ আদায় করেছি। অনাবৃষ্টির ফলে তীব্র গরমের কারণে শিশু, বৃদ্ধ, পশুপাখি সকলে কষ্টে জীবনযাপন করছে। রোজাদারদের অনেক কষ্ট হচ্ছে। গরমের কারণে বাচ্চারা পড়ালেখায় মন বসাতে পারছে না। বৃদ্ধরা অসুস্থ হয়ে পড়ছেন।’

হাফেজ মো: জাহেদুল ইসলাম বলেন, ‘রাসূল (সাঃ) অনাবৃষ্টি ও দূর্ভিক্ষের জন্য সাহাবীদের নিয়ে খোলা ময়দানে ইস্তেসকার সালাত আদায় করেছিলেন। নবী রাসূলের সুন্নাত কে আকড়ে ধরার জন্য বর্তমান বাংলাদেশে অনাবৃষ্টি দেখা দিয়েছে। আমরা খোলা মাঠে সালাতুল ইস্তেসকা নামাজ আদায় করেছি।’

সালাতুল ইস্তেসকার নামাজ ও বিশেষ মোনাজাতে উপস্থিত ছিলেন ভোগনগর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ এলাকার সকল মুসল্লিগণ।

নামাজ শেষে বৃষ্টির আশায় বিশেষ মোনাজাত করা হয়। এ সময় মুসল্লিরা কাঁদতে কাঁদতে আল্লাহর দরবারে দুই হাত তুলে বীরগঞ্জ উপজেলাসহ পুরো বাংলাদেশে বৃষ্টি বর্ষণের জন্য দোয়া করেন।

বগুড়ায় বৃষ্টির প্রত্যাশায় ইসতিকার নামাজ আদায়

জেলা প্রতিবেদক, বগুড়া
প্রকাশিত: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ৮:০০ অপরাহ্ণ
বগুড়ায় বৃষ্টির প্রত্যাশায় ইসতিকার নামাজ আদায়

তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র গরমে বৃষ্টি প্রত্যাশা করে ইসতিসকার নামাজ আদায় করেছেন বগুড়ার সদর উপজেলার গোকুল এলাকার ধর্মপ্রাণ মুসল্লিরা। বুধবার বেলা আড়াইটার দিকে গোকুল তছলিম উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে খোলা আকাশের নিচে এ নামাজের আয়োজন করেন স্থানীয় মুসল্লিরা। এতে বিভিন্ন এলাকায় প্রায় শতাধিক মুসল্লি অংশ নেন।

নামাজের ইমামতি করেন গোকুল কেন্দ্রীয় ঈদগাহ মাঠের খতিব মাওলানা আমিনুর রহমান। নামাজ শেষে বৃষ্টির আশায় বিশেষ মোনাজাত করা হয়। এসময় মুসল্লিরা কেঁদে কেঁদে বৃষ্টি প্রত্যাশায় দোয়া করেন। উক্ত ইসতিকার নামাজে উপস্থিত ছিলেন, গোকুল কেন্দ্রীয় মসজিদের ঈমাম তাজুল ইসলাম, ভারপ্রাপ্ত সভাপতি তারিকুল ইসলাম, মসজিদ সহ সাধারন সম্পাদক জহুরুল ইসলাম, ডাঃ মিটন, রাব্বি ইসলাম, মেহেদী হাসান মিঠু, সৈয়দ শামীম আহমেদ সহ শতাধিক ধর্মপ্রান মুসল্লি।

স্থানীয়রা জানান, বৃষ্টির অভাবে জনজীবন অতিষ্ঠ, খাল-বিল, নদী-নালা শুকিয়ে চৌচির হয়ে গেছে। পানির অভাবে চাষাবাদও মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে মাঠের ফসল। এ কারণেই আল্লাহ তায়ালার দরবারে বৃষ্টি চেয়ে এলাকাবাসী খোলা মাঠে নামাজ আদায় ও দোয়ার আয়োজন করেন।

শেরপুরে প্রচন্ড তাপদাহে কৃষকের মৃত্যু

মোঃ নজরুল ইসলাম জাকি
প্রকাশিত: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ৬:০১ অপরাহ্ণ
শেরপুরে প্রচন্ড তাপদাহে কৃষকের মৃত্যু
বগুড়ার শেরপুরে হিট স্ট্রোকে আব্দুস সালাম (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত ওই কৃষক উপজেলার সুঘাট ইউনিয়নের জোড়গাছা গ্রামের মৃত আব্দুস সোবহানের ছেলে।
বুধবার (২৪ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে এই ঘটনা ঘটে।জানা যায়, আ. সালাম নামের ঐ কৃষক গরুর ঘাস কাটার জন্য মাঠে যায়। প্রচন্ড তাপদাহের ভিতর কাজ করতে করতে হটাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। মাঠে অসুস্থ অবস্থায় পরে থাকতে দেখে পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে মাথায় পানি দিতে থাকে। কিন্তু হাসপাতালে নেওয়ার আগেই কৃষক আ. সালামের মৃত্যু হয়।
এ ব্যাপারে সুঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান জিন্নাহ জানান, প্রচন্ড রোদে ফসলি আবাদে কাজ করার সময় তার মৃত্যু হয়েছে।
"> ">
বৃষ্টির প্রার্থনায় বীরগঞ্জে ‘সালতুল ইস্তিসকার’ নামাজ আদায় বগুড়ায় বৃষ্টির প্রত্যাশায় ইসতিকার নামাজ আদায় শেরপুরে প্রচন্ড তাপদাহে কৃষকের মৃত্যু বগুড়ায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু বোচাগঞ্জে সড়ক নির্মান কাজে ধীরগতি দুর্ঘটনা আর ধুলোবালুতে অতিষ্ঠ পথচারী বীরগঞ্জে প্রাণি সম্পদ সেবা প্রদর্শণী সমাপনীতে পুরস্কার বিতরণ পীরগঞ্জে ভূমি অধিকার বিষয়ক সমাবেশ বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা যে দোয়া পড়লে আপনার জন্য জান্নাত ফরিয়াদ করবে তিতাস গ্যাস ট্রান্সমিশনে ত্রুটি, ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বন্ধ ৩১ মে আলোচনায় বসতে পাঠানো হয়েছে চিঠি ফের এফ এ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি আরও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি বীরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল সারাদেশে ইন্টারনেটের গতি কম ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮ দাবদাহে পুড়ছে দেশ, ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি তাপদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি পীরগঞ্জে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি এখনই ‘প্রতিশোধে’ যাচ্ছে না ইরান নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র মঈন শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে থার্ড টার্মিনালের দেয়াল ভেঙে ভেতরে বাস, প্রাণ গেল প্রকৌশলীর বীরগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের জরাজীর্ণ ব্যারাকের  ঘরের নির্মাণ কাজে জেলা প্রশাসক পরিদর্শন কাহারোলে  ছাত্রলীগের ঈদ ও বৈশাখী কনসার্ট অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ইঞ্জিন বিকল, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক